BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

বাড়ছে আক্রান্তের সংখ্যা, বুধবারই শেষ হতে পারে সংসদের বাদল অধিবেশন

Published by: Biswadip Dey |    Posted: September 19, 2020 7:28 pm|    Updated: September 19, 2020 7:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদের বাদল অধিবেশন (Lok Sabha Session) নির্ধারিত সময়ের আগেই শেষ হতে পারে। পূর্বঘোষিত মেয়াদ শেষ হওয়ার আগেই আগামী বুধবার ইতি টানা হতে পারে এবারের অধিবেশনের। শনিবার বাণিজ্য উপদেষ্টা কমিটির সভায় এবিষয়ে বিরোধীদের সঙ্গে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগেও বিরোধীদের সঙ্গে এবিষয়ে ঐক্যমত্যের জন্য আলোচ‌না চালিয়েছিল কেন্দ্র।

সাংসদদের নিরাপত্তার বিষয়ে সচেতন রয়েছে কেন্দ্র। অধিবেশন শুরু হওয়ার পর ইতিমধ্যেই তিনজন সাংসদের শরীরে করোনা সংক্রমণ (COVID infection) ধরা পড়েছে। এই সপ্তাহের গোড়ায় তাঁরা করোনা পজিটিভ বলে জানা গিয়েছে। যদিও এর আগে বাধ্যতামূলক পরীক্ষায় তাঁদের ফল নেগেটিভ এসেছিল।

[আরও পড়ুন: ‘ওরা ঠগ, মহাত্মা গান্ধীকেও ছাড়েনি’, ফ্লয়েড হত্যার প্রতিবাদীদের তোপ ট্রাম্পের]

অধিবেশন শুরুর আগে লোকসভার সতেরো এবং রাজ্যসভার আটজন সাংসদ বাধ্যতামূলক করোনা পরীক্ষায় পজিটিভ হিসেবে ধরা পড়েন। আক্রান্ত সংসদদের মধ্যে বিজেপির সাংসদদের সংখ্যা সর্বাধিক— ১২। প্রতি ৭২ ঘণ্টা অন্তর সাংসদদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি উভয় কক্ষে আলাদা দু’টি শিফ্টে অধিবেশনের পরিকল্পনা করা হয়েছে যাতে সাংসদদের সামাজিক দূরত্ব অবলম্বন করে বসার মতো স্থানাভাব না হয়। পরিবর্তিত গাইডলাইনে সাংবাদিক ও সংসদ কর্মীদের সংসদ এলাকায় প্রবেশের পরে দৈনিক বাধ্যতামূলক র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করাতে হবে।

এই সপ্তাহের গোড়ায় কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি এবং প্রহ্লাদ প্যাটেলের শরীরেও করোনা সংক্রমণ ধরা পড়ে। এরপর শুক্রবারই বিজেপির রাজ্যসভার সদস্য বিনয় সহস্রবুদ্ধিও করোনা পজিটিভ হন। তিনি নিজেই টুইট করে এই খবর জানান সকলকে।

[আরও পড়ুন: করোনা আক্রান্তকে পিটিয়ে মারল হাসপাতালের কর্মচারী, ভাইরাল গুজরাটের ভিডিও]

এতজন সাংসদের আক্রান্ত হওয়ার বিষয়টি ভাবাচ্ছে সরকারকে। তাই নির্ধারিত সময়ের আগেই অধিবেশন শেষ করে দেওয়ার পরিকল্পনা। তবে অধিবেশন শেষ করার আগে সরকার চায় সংসদে ১১টি অর্ডিন্যান্স পাশ করিয়ে ন‌িতে। এখনও পর্যন্ত লোকসভায় মাত্র তিনটি বিল পাশ হয়েছে কৃষি সংক্রান্ত। উভয় কক্ষে পাশ হয়েছে আরও একটি অর্ডিন্যান্স। অতিমারীর মোকাবিলায় দেশের লড়াইয়ের জন্য সংসদের সদস্যদের ৩০ শতাংশ বেতন কেটে নিয়ে একটি তহবিল গঠন করার প্রস্তাব ছিল সেই অর্ডিন্যান্সে।   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement