Advertisement
Advertisement
Lok Sabha

সোমে ফের শপথ মোদির! সংসদ অধিবেশনের শুরু থেকেই NDA-INDIA বিবাদের সম্ভাবনা

নতুন লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে সোমবার। চলবে ৩ জুলাই পর্যন্ত।

Lok Sabha session to begin from June 24 with oath-taking
Published by: Subhajit Mandal
  • Posted:June 23, 2024 4:48 pm
  • Updated:June 23, 2024 4:48 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার ফের শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সাংসদ পদে। এনডিএ জোটের প্রধানমন্ত্রী পদে প্রধানমন্ত্রী শপথ নিয়েছেন ৯ জুন। সেই শপথ অনুষ্ঠান হয়েছিল রাষ্ট্রপতি ভবনে। সোমবার লোকসভায় বারাণসীর সাংসদ হিসাবে শপথ নেবেন মোদি (Narendra Modi)।

১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে সোমবার। চলবে ৩ জুলাই পর্যন্ত। ২৭ জুন শুরু হবে রাজ্যসভার অধিবেশন। ২৭ জুন লোকসভা এবং রাজ্যসভার (Rajya Sabha) যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। আগামী ২ বা ৩ জুলাই সংসদের বিতর্কে অংশ নিতে পারেন প্রধানমন্ত্রী। সোমবার লোকসভা অধিবেশনে প্রথমে প্রোটেম স্পিকারকে শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তার পর প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহাতাব সাংসদদের শপথবাক্য পাঠ করাবেন।

Advertisement

[আরও পড়ুন: জাল নোটের ছাপাখানা খুলেছে মাওবাদীরা! সুকমায় তল্লাশিতে উদ্ধার বিপুল নকল টাকা

প্রথমে শপথ নেবেন প্রধানমন্ত্রী মোদি। সঙ্গে সঙ্গেই তাঁকে লোকসভার নেতা ঘোষণা করা হবে। এর পর একে একে শপথ নেবেন সাংসদরা। রাজ্যের নামের আদ্যক্ষর অনুযায়ী সাংসদদের নাম ডাকা হবে। এ ক্ষেত্রে অসমের সাংসদেরা প্রথমেই সুযোগ পাবেন। পশ্চিমবঙ্গের ডাক আসবে সব শেষে। সাংসদদের শপথের প্রক্রিয়া চলবে মঙ্গলবার পর্যন্ত। সাংসদদের শপথ নেওয়া হয়ে গেলে আগামী ২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন হবে। তার পর ২৭ জুন লোকসভা এবং রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি।

Advertisement

[আরও পড়ুন: ইন্দোরে খুন কৈলাস ঘনিষ্ঠ বিজেপি নেতা, ২ আততায়ীর খোঁজে তল্লাশি পুলিশের

তবে এই শপথগ্রহণ প্রক্রিয়া থেকেই শুরু হয়ে যেতে পারে সরকার-বিরোধী সংঘাত। লোকসভার প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়েছে বিরোধীদের উপেক্ষা করে। এই অভিযোগে এবার প্রোটেম স্পিকারকে অসহযোগিতার পরিকল্পনা করেছে স্পিকার প্যানেলে থাকা ইন্ডিয়া জোটের ৩ সদস্য। শপথগ্রহণ পর্বে প্রোটেম স্পিকারকে সাহায্য করার জন্য বর্ষীয়ান একটি প্যানেল তৈরি করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। সেই প্যানেলে রয়েছেন কংগ্রেসের কে সুরেশ, ডিএমকের টি আর বালু, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিজেপির রাধামোহন সিং, ফগন সিং কুলস্তেরা। এদের কাজ সাংসদের শপথে প্রোটেম স্পিকারকে সাহায্য করা। কিন্তু ইন্ডিয়া (INDIA) জোট সূত্রের খবর, জোটের সদস্য তিন সাংসদই সেই কাজে প্রোটেম স্পিকারের সঙ্গে অসহযোগিতা করবেন বলে খবর। যদিও সমস্যা মেটাতে আসরে নেমেছেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু।  প্যানেলে থাকা তিন সাংসদের সঙ্গে দেখা করে শপথে সাহায্য করতে আহ্বান জানিয়েছেন তিনি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ