Advertisement
Advertisement
Chhattisgarh

জাল নোটের ছাপাখানা খুলেছে মাওবাদীরা! সুকমায় তল্লাশিতে উদ্ধার বিপুল নকল টাকা

আর্থিক সংকট মেটাতে এবার জাল নোটের কারবার মাওবাদীদের!

Naxalites were printing fake notes, machines printers seized in Sukma Chhattisgarh
Published by: Amit Kumar Das
  • Posted:June 23, 2024 3:24 pm
  • Updated:June 23, 2024 3:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসের পাশাপাশি এবার কী দেশের অর্থনীতিকে দুর্বল করার ষড়যন্ত্র কষছে মাওবাদীরা! ছত্তিশগড়ের মাও-ডেরা হিসেবে পরিচিত সুকমায় অভিযান চালিয়ে তারই আভাস পেল ছত্তিশগড় (Chhattisgarh) পুলিশ। মাওবাদীদের ডেরায় তল্লাশি চালিয়ে সন্ধান মিলল জাল নোটের ছাপাখানার। পাশাপাশি উদ্ধার হয়েছে ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত প্রায় সব ধরনের প্রচুর জাল নোট।

জানা গিয়েছে, সুকমার (Sukma) একাধিক জায়গায় মাও বিরোধী অভিযানে নেমেছিল সুকমা জেলা বল, ডিআরজি, বস্তার ফাইটার ও সিআরপিএফের ৫০ ব্যাটেলিয়ান। এই অভিযানেই উদ্ধার হয় ৫০, ১০০, ২০০ এবং ৫০০-র বিপুল পরিমাণ নকল টাকা। পাশাপাশি উদ্ধার করা হয় একটি নকল টাকা ছাপানোর মেশিন, পিন্টার-সহ একাধিক সামগ্রী। এর পাশাপাশি একাধিক রাইফেল, গুলি, বিস্ফোরক ও ওয়ারলেস সেট উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে পুলিশের দাবি, লাগাতার নিরাপত্তাবাহিনীর অভিযানের জেরে বর্তমানে কিছুটা হলেও কোনঠাসা মাওবাদীরা (Naxalites)। তদন্তকারীদের দাবি, ব্যাপকভাবে আর্থিক সংকটে ভুগছে মাওবাদীদের সংগঠনগুলি। এই পরিস্থিতিতে ডেরায় বসেই নকল টাকা ছাপানোর কাছে সিদ্ধহস্ত হয়ে উঠেছে আততায়ীরা।

Advertisement

[আরও পড়ুন: ইন্দোরে খুন কৈলাস ঘনিষ্ঠ বিজেপি নেতা, ২ আততায়ীর খোঁজে তল্লাশি পুলিশের]

সুকমা পুলিশের তরফে জানানো হয়েছে, ‘গত কয়েকদিন ধরেই ওই এলাকায় জাল নোটের সন্ধান মিলছিল। প্রাথমিক তদন্তে আমরা জানতে পারি, আর্থিক সংকট মেটাতে এই জাল নোট ছাপানোর কারবার শুরু করেছে মাওবাদীরা। সেই মতো প্রস্তুতি শুরু করি আমরা। এর পর যৌথবাহিনীকে সঙ্গে নিয়ে সুকমার মৌলাসুর, কোরাজগুড়া, দন্তেশপুরম এবং আশেপাশের এলাকায় শুরু হয় তল্লাশি অভিযান। এর মধ্যে কোরাজগুড়ার জঙ্গলে তল্লাশি চলাকালীন নিরাপত্তাবাহিনীর আসার খবর পেয়ে চম্পট দেয় মাওবাদীরা। সেখান থেকেই উদ্ধার হয় এই বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও জাল নোট ছাপার মেশিন।’

[আরও পড়ুন: বাংলায় নয়া জঙ্গি মডিউলের হদিশ! কী এই ‘শাহাদত’?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ