১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে ফের দাম বাড়ল রান্নার গ্যাসের

Published by: Sucheta Sengupta |    Posted: March 1, 2019 2:18 pm|    Updated: March 1, 2019 4:56 pm

LPG price hike by IOC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের হেঁশেলে আগুন। মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে আবারও দাম বাড়ল রান্নার গ্যাসের। ভরতুকিযুক্ত এলপিজি সিলিন্ডারের দাম বাড়ল ২ টাকা ৮ পয়সা। আর ভরতুকিহীন সিলিন্ডারের দাম একধাক্কায় বেড়ে গেল ৪২ টাকা ৫০ পয়সা। জানাল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন।

পয়লা মার্চ অর্থাৎ শুক্রবার থেকেই কার্যকর হচ্ছে রান্নার গ্যাসের নতুন দাম। কলকাতায় ভরতুকিহীন এলপিজি-র দাম বেড়ে দাঁড়াল ৭২৫ টাকা ৯৪ পয়সা। রাজধানী দিল্লিতে ১৪ কেজি গ্যস সিলিন্ডারের দাম ৭০১ টাকা ৫০ পয়সা। অন্যদিকে, ভরতুকিযুক্ত এলপিজি-র নতুন দাম দিল্লিতে ৪৯৫ টাকা ৬১ পয়সা, কলকাতায় এই দাম ৫০৬ টাকার কিছুটা বেশি। গত তিন মাসে একটানা দাম কমার পর ফের মার্চে মূল্যবৃদ্ধি। আইওসি-র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে বিদেশি মুদ্রার দামে ওঠাপড়া, মুদ্রাস্ফীতির কারণে তাদের এলপিজি-র দামবৃদ্ধির সিদ্ধান্ত নিতে হয়েছে। পেট্রোপণ্য নিয়ে কেন্দ্রের নতুন নীতির পর এলপিজি-র দাম সাধারণত প্রতি মাসে ওঠানামা করে। কখনও কমলেও, পরের মাসেই বেড়ে যায় ভরতুকিহীন এবং ভরতুকিযুক্ত সিলিন্ডারের দাম। আন্তর্জাতিক বাজারে এলপিজি-র দাম পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই নতুন দাম ঠিক হয়। তবে পরিবর্তনের অঙ্ক খানিকটা নির্ভর করে ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো বড় সরবরাহকারী সংস্থাগুলোর উপর। সেক্ষেত্রে যাঁরা ভরতুকির আওতার বাইরে, সেই গ্রাহকদের উপর দামের কোপটা বেশি পড়ে।

[পাঞ্জাবে বিএসএফের জালে পাক গুপ্তচর, উদ্ধার গোপন নথি]

কেন্দ্রের তরফে পরিবার পিছু বছরে ১২টি সিলিন্ডারের জন্য ভরতুকি দেওয়া হয়। এর বেশি সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে আর ভরতুকি মেলে না। ভরতুকি অঙ্ক প্রতি গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়ে। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের নতুন দামের পর সিলিন্ডার প্রতি এবার থেকে ২০৫ টাকা ৮৯ পয়সা ভরতুকি দিতে হবে কেন্দ্রকে। প্রতি মাসে রান্নার গ্যাসের দামের হেরফের হওয়ায় ভরতুকির অঙ্কও বদলে যায়। তবে মোটের উপর এলপিজি ব্যবহারে ভরতুকি পেলে, গ্রাহকদের বেশ কিছুটা সুবিধা হয়। নির্বাচনের আগে নতুন করে দামবৃদ্ধিতে আমজনতার মুখ কিছুটা ব্যাজার তো বটেই।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে