৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের পুরনো হারে ভরতুকি মিলবে রান্নার গ্যাসে? আলোচনা শুরু কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: September 28, 2021 9:56 pm|    Updated: September 28, 2021 9:56 pm

LPG Subsidy: Centre plans new scheme for cooking gas cylinders | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্নার গ্যাসে (LPG) ফিরছে ভরতুকি! আগের হারেই ভরতুকি পেতে পারেন গ্রাহকরা। সূত্রের খবর, ইতিমধ্যেই এ নিয়ে আলোচনা শুরু করেছে কেন্দ্রের পেট্রোলিয়াম মন্ত্রক। যদিও, সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি।

LPG Subsidy: Centre plans new scheme for cooking gas cylinders?

আসলে, করোনা (Coronavirus) লকডাউন শুরুর পর থেকেই হু হু করে বেড়েছে রান্নার গ্যাসের দাম। পাল্লা দিয়ে কমেছে ভরতুকির পরিমাণ। পরিস্থিতি এমনই যে, রান্নার গ্যাস কিনতে গেলেই এখন ছ্যাঁকা খেতে হচ্ছে মধ্যবিত্তকে। গত ৪-৫ মাস ধরে রান্নার গ্যাসে ভরতুকির পরিমাণ উল্লেখযোগ্য হারে কমেছে। গত কয়েকমাসে অধিকাংশ রাজ্যের গ্রাহক ভরতুকি আদৌ পাননি, আর পেলেও সেটা যৎসামান্য। কলকাতায় রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম এখন ৯১১ টাকা। আগস্ট মাসে ভর্তুকি মিলেছে মাত্র ১৯ টাকা ৭৫ পয়সা। রাজধানী দিল্লি-সহ বহু এলাকায় ভরতুকি দেওয়াই হচ্ছে না। এই মুহূর্তে ভরতুকি দেওয়া হচ্ছে মূলত উত্তরপূর্বের রাজ্যগুলিতে।

[আরও পড়ুন: শক্ত হয়ে গিয়েছিল হৃদপিণ্ডের পেশি, SSKM হাসপাতালে বিরল অস্ত্রোপচারে নতুন হার্ট পেল রোগী]

রান্নার গ্যাসের এই বিপুল মূল্যবৃদ্ধি আসন্ন বিধানসভা নির্বাচন (Assembly Election) এবং লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) আগে কেন্দ্রের মাথাব্যাথার কারণ হতে পারে। আসলে, পেট্রল-ডিজেল এবং রান্নার গ্যাস এই তিনটিই এখন অগ্নিমুল্য। সেই সঙ্গে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও। স্বাভাবিকভাবেই লাগাতার মূল্যবৃদ্ধির এই বোঝা সাধারণ মানুষ বইতে পারছেন না। স্বাভাবিকভাবেই এই মূল্যবৃদ্ধি ভোটের বাজারে প্রভাব ফেলবে বলেই মনে করছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। সম্ভবত, সেকারণেই রান্নার গ্যাসে ভরতুকি ফেরাতে উদ্যোগ নিচ্ছে বিজেপি। কারণ, গেরুয়া শিবিরের শীর্ষ নেতারা মনে করছেন পেট্রল-ডিজেলের থেকে রান্নার গ্যাসের দাম সাধারণ মানুষের জীবনকে অনেক বেশি প্রভাবিত করে।

[আরও পড়ুন: তৃণমূলে যাচ্ছেন অশোক লাহিড়ী? জল্পনার মধ্যেই মুখ খুললেন বিজেপি বিধায়ক]

পেট্রোলিয়াম মন্ত্রক (Petroliam Ministry) সূত্রের খবর, মন্ত্রকের কর্তারা ভরতুকি ফিরিয়ে আনার ব্যাপারে চিন্তাভাবনা শুরু করেছে। সার্বিকভাবে না হলেও অন্তত প্রধানমন্ত্রী উজ্বলা যোজনার আওতায় যারা গ্যাস কিনেছে, অন্তত তাঁদের এবং দারিদ্রসীমার নিচে বসবাসকারীদের ভরতুকি দেওয়ার ব্যবস্থা করা যায় নাকি সেটা নিয়ে আলোচনা হচ্ছে। সেই সঙ্গে কেন্দ্র জানার চেষ্টা করছেন, সিলিন্ডারপ্রতি গ্যাসের দাম ঠিক কত হলে চাহিদা বাড়বে, এবং সাধারণ মানুষের গ্যাস কেনার প্রতি আগ্রহ বাড়বে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement