৭ ভাদ্র  ১৪২৬  রবিবার ২৫ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৪৯ বছর পর ফের গুরু পূর্ণিমার দিন খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশ। এর আগে ১৮৭০ সালে গুরু পূর্ণিমার দিন আংশিক চন্দ্রগ্রহণ হয়েছিল। তারপর ফের একই ঘটনা ঘটতে চলেছে ২০১৯ সালের ১৬ জুলাই। আজ, অর্থাৎ মঙ্গলবার রাত ১২টা ১৩ মিনিট নাগাদ গ্রহণ শুরু হওয়ার কথা। কিন্তু, দৃষ্টিগোচর হবে রাত ১টা ৩১ মিনিট থেকে। বুধবার ভোর সাড়ে চারটের সময় গ্রহণ শেষ হবে বলে জানা গিয়েছে। রাত তিনটের সময় পূর্ণমাত্রায় এই গ্রহণ দেখা যাবে। প্রায় তিনঘণ্টা ধরে উত্তর আমেরিকা ও গ্রিনল্যান্ড ছাড়া ভারত-সহ বাকি প্রায় সব দেশ থেকেই এই আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। খালি চোখে দেখা গেলেও দূরবীন থাকলে আরও ভালভাবে এও মহাজাগতিক ঘটনা দেখা যাবে বলে মনে করছেন মহাকাশ সম্পর্কে আগ্রহীরা।

[আরও পড়ুন-রাজ্যে মেলেনি ঠাঁই! আমেরিকায় সাপের বিষের গল্প শোনালেন হুগলির বিশাল]

সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়ে। এই মহাজাগতিক ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বলা হয়। তবে সবসময় পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে যায় না। তখন চাঁদের একটা অংশের উপরে ছায়া পড়ে। ফলে সেই অংশটা কালো দেখায়। এই ঘটনাকে বলা হয় খণ্ডগ্রাস বা আংশিক চন্দ্রগ্রহণ।

মহাকাশ সংস্থাগুলির সূত্রে জানা গিয়েছে, এবছর গ্রহণ হওয়ার কথা মোট পাঁচবার। যার মধ্যে তিনটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ হবে। গত ২১ জানুয়ারি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হলেও ভারতে দেখা যায়নি। কিন্তু, মঙ্গলবার বছরের দ্বিতীয় ও শেষ আংশিক চন্দ্রগ্রহণটি দেখা যাবে গোটা ভারতেই। তবে অরুণাচল প্রদেশে তাড়াতাড়ি সূর্য উঠে যাওয়ার ফলে চন্দ্রগ্রহণের শেষটুকু দেখা যাবে না। মঙ্গলবারের পর ফের ২০২১ সালের মে মাসে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। তাই আর দেরি না করে এখনও থেকেই নিয়ে ফেলুন খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখার প্রস্তুতি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং