২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

প্যাকেট ছাড়া বিড়ি-সিগারেট বিক্রি বন্ধ, দেশের প্রথম রাজ্য হিসেবে সিদ্ধান্ত মহারাষ্ট্রের

Published by: Biswadip Dey |    Posted: September 27, 2020 2:21 pm|    Updated: September 27, 2020 2:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ দেশের প্রথম রাজ্য হিসেবে প্যাকেট ছাড়া বিড়ি-সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র (Maharashtra)সরকার। রাজ্যের জনস্বাস্থ্য বিভাগ কর্তৃক জারি হওয়া ওই নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, খোলা সিগারেট (Cigarettes), বিড়ি (Beedis) আর বিক্রি করা যাবে না। মানুষের মধ্যে ধূমপান বিরোধী সচেতনতা গড়ে তোলার জন্যই ওই নির্দেশ বলে মনে করা হচ্ছে।

সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য (নিষিদ্ধ বিজ্ঞাপন এবং বাণিজ্য, উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ) আইন ২০০৩-এর ৭ নম্বর ধারার ২ নম্বর উপধারার আওতায় খোলা সিগারেট ও বিড়ি বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে দফতরের মুখ্য সচিব প্রদীপ ব্যাস জানিয়েছেন। 

[আরও পড়ুন: NCB’র জিজ্ঞাসাবাদে ‘ড্রাগ চ্যাটে’র কথা স্বীকার দীপিকার! বিস্ফোরক তথ্য দিলেন শ্রদ্ধা কাপুরও]

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? আসলে প্যাকেট কিনলে গ্রাহকদের চোখে পড়বে প্যাকেটের গায়ে মুদ্রিত বিধিবদ্ধ সতর্কীকরণ। কিন্তু খোলা সিগারেট, বিড়ি ক্রয় করলে এমনটা হবে না। তাই-ই এমন সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে।

বিষয়টি নিয়ে কথা বলতে গিয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে মুম্বইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালের শল্য চিকিৎসক ড. পঙ্কজ চতুর্বেদি জানিয়েছেন, এর ফলে কমবয়সি ক্রেতারা মুশকিলে পড়বে। তাদের কাছে সাধারণত গোটা প্যাকেট কেনাটা আর্থিকভাবে বেশ সমস্যার।

পাশাপাশি বয়সে বড়দের ক্ষেত্রেও এটা একটা অন্য চাপ তৈরি করবে। কেননা খোলা সিগারেট কিনলে করবৃদ্ধির বিষয়টা ততটা অনুভূত হয় না। অথচ গোটা প্যাকেট কিনলে সেটা বোঝা যায়।

[আরও পড়ুন: ‘মাদক সেবনকে সমর্থন করি না’, অভিযোগ উঠতেই সাফাই করণ জোহরের]

তাঁর দাবি, ১০ শতাংশ করবৃদ্ধিতে ধূমপায়ীদের সংখ্যা ৮ শতাংশ কমে বলে দেখা গিয়েছে। অনেকেই কর এড়াতে গোটা প্যাকেট কেনেন না। নয়া নিয়মে তাঁরা বাধ্য হবেন গোটা প্যাকেট কিনতে।

প্রসঙ্গত, মহারাষ্ট্রের ধূমপায়ীদের সংখ্যা এমনিতেই বেশ কম। গোটা দেশের মধ্যে সবচেয়ে কম। ২০১৬ সালের এক সমীক্ষায় তেমনটাই জানা গিয়েছিল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement