BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিলামে উঠছে গান্ধীজির নিজের হাতে বোনা ল্যাঙট-সহ ৭০টি জিনিস, বিকোতে পারে কোটি টাকায়

Published by: Kishore Ghosh |    Posted: May 9, 2022 7:32 pm|    Updated: May 9, 2022 7:32 pm

Mahatma Gandhi's Personal Items Set To Fetch At Auction in UK | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দুত্ববাদীরা যতই গডসে আওয়াজ তুলুক। বিদেশের মাটিতে আজও ভারতবর্ষ মানে মহাত্মা গান্ধী (Mahatma Gandhi)। ফলে তাঁর ব্যক্তিগত ব্যবহারের টুকিটাকি জিনিস নিয়েও আমজনতার আগ্রহ তুঙ্গে, ওইসব জিনিস নিলামে (Auction) উঠলে দাম ওঠে আকাশছোঁয়া। কিছুদিন আগেই গান্ধীজির একটি চশমা বিক্রি হয়েছিল ভারতীয় মুদ্রায় প্রায় আড়াই কোটি টাকায়। ফের জাতির জনকের ব্যক্তিগত ব্যবহারের একগুচ্ছ পণ্য নিলামে উঠতে চলেছে। ইংল্যান্ডের মাটিতে ওই অনলাইন নিলামে উঠবে মোট ৭০টি জিনিস। নিলাম সংস্থার দাবি, সমস্ত জিনিসের সামগ্রিক দর উঠতে পারে প্রায় ৫ কোটি টাকা অবধি।

জানা গিয়েছে, ২১ জুন হবে ওই নিলাম। অন্যতম নিলামকারী অ্যান্ড্রু স্টো-র বক্তব্য, এবার এমন কিছু জিনিস নিলামে উঠতে চলেছে, যকে বলা যায় ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’। তাঁর কথায়, গান্ধীজির ব্যবহার করা এই জিনিসগুলি ‘পৃথিবীর ইতিহাসের জন্যও গুরুত্বপূর্ণ। যা দেখে চমকে যাবে মানুষ।’ স্বভাবতই প্রশ্ন উঠবে কোন কোন পণ্য থাকছে এবারের নিলামে?

[আরও পড়ুন: হিন্দুস্তানেই ঠাঁই হয়নি নিপীড়িত পাক হিন্দুদের, বিপদ মাথায় নিয়েই ‘স্বদেশ’ ফিরলেন ৮০০ জন]

জানা গিয়েছে, এবার নিলামে উঠবে মহাত্মা গান্ধীর নিজের হাতে বোনা একটি কটিবস্ত্র, থাকছে দুই জোড়া খড়ম, জীবৎকাল তোলা শেষ ছবি, জেল থেকে লেখা চিঠি, লবন সত্যাগ্রহের সময় উপহার পাওয়া একটি উত্তরীয়, এছাড়াও রোদ চশমা, কালির দোয়াত, একজোড়া চশমা-সহ আরও বেশ কিছু জিনিস।

[আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ১০ বছর ধরে ধর্ষণ! কাঠগড়ায় সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক]

ইস্ট ব্রিস্টল অকশনস নামের ওই নিলাম সংস্থা মনে করছে, গান্ধীজির কটিবস্ত্র বা ল্যাঙটের দাম উঠতে পারে ২৪ লক্ষ টাকা অবধি। অন্যদিকে ১৯৪৭ সালে বিড়লা হাউজে তোলা শেষ ছবিটির দাম উঠতে পারে ১ লক্ষ টাকা পর্যন্ত। নিলামকারীদের দাবি, যেখানে ওই ছবিটি তোলা হয়েছিল, তার তিন সপ্তাহ পরে ওই স্থানেই হত্যা করা হয়েছিল গান্ধীজিকে। জানা গিয়েছে, গত এক বছর ধরে জিনিসগুলিকে সংগ্রহ করা হয়েছে। ব্যক্তিগত সংগ্রাহকদের কাছ থেকেই তা সংগ্রহ করে নিলামকারী সংস্থা। এবার যা ইংল্যান্ডের মাটিতে নিলামে উঠতে চলেছে। যার জন্য সাগ্রহে অপেক্ষা করছে মহাত্মার গোটা বিশ্বের ভক্তেরা।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে