১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

COVID-19: বিদেশফেরত যাত্রীদের জন্য আজ থেকেই জারি কড়া কোভিডবিধি, দেশের মধ্যে ভ্রমণেও নিয়ম বদল

Published by: Sucheta Sengupta |    Posted: January 11, 2022 11:31 am|    Updated: January 11, 2022 4:40 pm

Mandatory quarantine for International travelers in India as new arrival rules applied from today

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড (COVID-19) পরিস্থিতিতে দেশের মধ্যে এবং দেশের বাইরে যাতায়াতের ক্ষেত্রে একগুচ্ছ নিয়মকানুন মেনে চলতে হচ্ছে। নয়া স্ট্রেন ওমিক্রনের চোখরাঙানির মধ্যে সংক্রমণ রুখতে বিধির বাঁধনের শেষ নেই। মঙ্গলবার আন্তঃরাজ্য ভ্রমণের ক্ষেত্রে নতুন গাইডলাইন জারি করল ইন্ডিয়ান মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (ICMR)। আগেই বিদেশ ফেরত যাত্রীদের জন্য নিয়মবিধি জারি হয়েছিল। আজ অর্থাৎ মঙ্গলবার থেকে তা চালু হয়ে গেল। একঝলকে দেখে নিন, বিদেশ (Foreign)থেকে ফিরলে আজ থেকেই কী কী নিয়ম মেনে চলতে হবে।

  • অনলাইন পোর্টাল ‘এয়ার সুবিধা’য় একটি সেলফ-ডিক্লারেশন ফর্ম ফিলাপ করতে হবে। বিমান ধরা ৭২ ঘণ্টা আগে RT-PCR পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখানো আবশ্যক।
  • ভারতে নামার পর প্রত্যেক যাত্রীর থার্মাল স্ক্রিনিং (Thermal Screening) হবে। তারপর সেই তথ্যের বিস্তারিত লিখিত আকারে জমা দিতে হবে বিমানবন্দরে থাকা স্বাস্থ্য আধিকারিকের কাছে।
  • বিদেশ থেকে সমস্ত যাত্রীকে ৭ দিনের কোয়ারেন্টাইন (Quarantine) বাধ্যতামূলক। অষ্টম দিনে ফের কোভিড পরীক্ষা করাতে হবে। প্রাথমিক রিপোর্ট নেগেটিভ কিংবা উপসর্গ না থাকলেও এই পরীক্ষা বাধ্যতামূলক। পরীক্ষার ফলাফল আপলোড করতে হবে অনলাইন পোর্টালে। 
  • বিমানবন্দরের থার্মাল স্ক্রিনিংয়ে যেসব যাত্রীর শরীরের তাপমাত্রা বেশি কিংবা অন্য কোনও উপসর্গ রয়েছে, তাঁদের অবিলম্বে আলাদা করে হাসপাতাল কিংবা স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো হচ্ছে। যদি তাঁদের করোনা পরীক্ষার রিপোর্ট আসে, তাহলে সংক্রমণ রুখতে তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে সুরক্ষার ব্যবস্থা নেওয়া হবে।
  • বিমানবন্দরের ফর্মে ‘ঝুঁকিপূর্ণ দেশে’ র (Countries of concern) নাম উল্লেখ করতে হবে। ভারতের ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় মোট ১৯ টি দেশের নাম রয়েছে। এসব দেশ থেকে ফিরলে কোভিড পরীক্ষার রিপোর্ট না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। 
  • শুধু আকাশপথে ভারতে আসা যাত্রীদের জন্য়ই নয়, সড়কপথে সীমান্ত পেরিয়ে যাঁরা দেশে প্রবেশ করবেন, তাঁদেরও একই নিয়ম মানতে হবে। 
  • ৫ বছরের কমবয়সিদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয়।  

অন্যদিকে, আন্তঃরাজ্য (Inter State) ভ্রমণের ক্ষেত্রে নিয়ম বদল হল আজ থেকে। এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে গেলে আর RT-PCR পরীক্ষার দরকার নেই। কোনও কোভিড রিপোর্ট ছাড়াই যাতায়াত করা যাবে।

[আরও পড়ুন: আপনি উপসর্গহীন? গুরুতর অসুস্থ নন? কোভিড পরীক্ষার প্রয়োজন নেই, বলল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে