Advertisement
Advertisement
Nitish Kumar

‘মোদি আবার মুখ্যমন্ত্রী হবেন’, মঞ্চে সগর্বে ঘোষণা নীতীশের, নয়া ছক?

বিজেপি নেতাদের পাশে নিয়ে ভরা মঞ্চে ঘোষণা একদা এনডিএ জোটের পুরোধা নীতীশ কুমারের।

May Narendra Modi become Chief Minister again says Nitish Kumar
Published by: Amit Kumar Das
  • Posted:May 26, 2024 7:24 pm
  • Updated:May 26, 2024 7:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় রাজনীতিতে শিবির বদলের সর্বোচ্চ রেকর্ড তাঁর দখলে। বিহার রাজনীতিতে কান পাতলে শোনা যায় প্রধানমন্ত্রী হওয়ার বড় সাধ জেডিইউ প্রধান নীতীশের। এহেন নীতিশ কুমার এবার নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী নয়, ফের দেখতে চান মুখ্যমন্ত্রী হিসেবে। বিজেপি নেতাদের পাশে নিয়ে ভরা মঞ্চে এমনটাই ঘোষণা করলেন একদা এনডিএ জোটের পুরোধা নীতীশ কুমার। তাঁর মঞ্চে স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে।

২৪ এর লোকসভা নির্বাচনে ৪০০ পারের স্বপ্নে মশগুল গেরুয়া শিবির। টার্গেট পূরণ হোক না না হোক, এনডিএ-র (NDA) শরিক হিসেবে ৪০০ পারের স্লোগান তুলতে বাধ্য নীতীশও (Nitish Kumar)। রবিবার পাটনা সাহিব লোকসভা কেন্দ্রে ভোট প্রচারে গিয়ে ভরা মঞ্চে সেই স্লোগান তুলেই নীতীশের ঘোষণা, “আমাদের ইচ্ছা আমরা গোটা দেশে ৪০০ বেশি আসনে জয়লাভ করি। এবং সম্মানীয় নরেন্দ্র মোদিকে ফের মুখ্যমন্ত্রী আসনে বসাই। যাতে গোটা দেশের উন্নয়ন হয়, বিহারের উন্নয়ন হয়।” নীতীশের এই মন্তব্যে স্বাভাবিকভাবেই জলঘোলা হতে শুরু করেছে রাজনৈতিক মহলে। একজন অভিজ্ঞ, দক্ষ রাজনীতিবিদের মুখে নরেন্দ্র মোদিকে মুখ্যমন্ত্রী আসনে বসানোর ইচ্ছা প্রকাশ নিছক ভুল নাকী এনডিএ জোটে থেকেই অন্য কোনও ছক কষছেন নীতীশ কুমার? শুরু হয়েছে জল্পনা।

Advertisement

[আরও পড়ুন: লেহ যাওয়ার পথে মাঝ আকাশে দুর্ঘটনার কবলে বিমান, জরুরি অবতরণ দিল্লিতে]

বিহার রাজনীতিতে পালাবদলের যাদু ছড়ি হাতে নীতীশের সাফল্য বহুবার দেখেছে দেশ। জাতীয় রাজনীতির অলিন্দে তাঁর যাতায়াতও যথেষ্ট। এই পরিস্থিতিতে রাজনৈতিক মহলের দাবি, নীতীশের মন্তব্য যদি নিছক ভুল বশত হয় তবে ঠিক আছে। নাহলে গোপনে অন্য ছকও কষতে পারেন একদা ইন্ডিয়া জোটের পুরোধা। মোদি-শাহ যতই দাবি করুন না কেন এনডিএ-র ৪০০ আসন জয় ৬ দফা ভোটের পর অলীক স্বপ্ন হিসেবে মনে করছে রাজনৈতিক মহল। এমনকী শোনা যাচ্ছে, হাড্ডাহাড্ডি লড়াই দিতে পারে বিরোধীরা।

Advertisement

[আরও পড়ুন: ‘সচ্চা মুসলিম প্রাণ দিয়ে মঙ্গলসূত্র রক্ষা করে’, মোদির কটাক্ষের পালটা তোপ ওয়েইসির]

সেক্ষেত্রে ভোটের পর সরকার গঠনে টানাটানি পরিস্থিতি তৈরি হলে পালাবদলের যাদু ছড়ি হাতে ফের মাঠে নামতে পারেন নীতীশ। তখন ইন্ডিয়া হোক বা এনডিএ দুই জায়গাতেই নীতীশের শর্ত হবে সাধের প্রধানমন্ত্রীর চেয়ার। আর নরেন্দ্র মোদি? তিনি না হয় ফের গুজরাটের মুখ্যমন্ত্রী হলেন। নীতীশের মন্তব্যে এমন জল্পনাও এড়াতে পারছে না রাজনৈতিক মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ