১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

‘খুশির ক্লাস’ নিয়ে উচ্ছ্বসিত, ভারতে এসে দিল্লির সরকারি স্কুল ঢুঁ মারবেন ট্রাম্প ঘরনি

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 20, 2020 5:28 pm|    Updated: February 20, 2020 5:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ডাকছে আকাশ ডাকছে বাতাস ডাকছে মাঠের সবুজ ঘাস…. ও ছেলেরা খেলা ফেলে শুধুই কেন পড়তে যাস?’ স্কুল মানেই শুধু পড়াশোনা নয়, স্কুল মানে শৈশবকে উপভোগ করারও একটি স্থান। ২ দিনের ভারত সফরে এসে “খুশির ক্লাস” পরিদর্শনে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ট্রাম্প ঘরনি মেলানিয়া ট্রাম্প।

২৪ ফেব্রুয়ারি দু-দিনের সফরে সস্ত্রীক ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ভারতে এসে প্রথমে গুজরাটের আহমেদাবাদ ও পরে দিল্লিতে থাকবেন তিনি। ভারতে এসে ট্রাম্প কর্মসূচিতে ব্যস্ত থাকাকালীন মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি দিল্লির সরকারি স্কুলগুলি ঘুরে দেখার ইচ্ছাপ্রকাশ করেন মেলানিয়া ট্রাম্প। ইতিমধ্যেই দিল্লির স্কুলগুলিতে পড়াশোনার সঙ্গে সরকারি তরফ থেকে দেওয়া হচ্ছে নানান সুযোগ সুবিধা। পাশাপাশি দিল্লির সরকারি স্কুলে চলা ‘খুশির ক্লাস’ সম্পর্কে বিশেষ আগ্রহ প্রকাশ করেন। দিল্লির এই অভিনব কায়দায় ‘খুশির ক্লাস’-এর পাঠ্যক্রম শুরু করে আম আদমি পার্টির সরকার। দিল্লির এই সরকারি স্কুলেও বেশ কিছুক্ষণ সময় কাটাবেন বলেও জানান তিনি। এদিন মেলানিয়াকে স্বাগত জানাতে উপস্থিত থাকবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়া।

[আরও পড়ুন:গান্ধীদের সরানোর ডাক! কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে বদল চেয়ে সরব দুই শীর্ষ নেতা]

দিল্লির শিক্ষাক্ষেত্রকে ও সরকারি স্কুলগুলির উন্নয়নে বিস্তর প্রচেষ্টা চালায় আপ সরকার। এর ফলে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে যথেষ্ট সমাদর ও মর্যাদা লাভ করে। ‘খুশির ক্লাস’-এ সেই সব পড়ুয়াদের জন্য বেশি খ্যাতি পায় যারা স্কুলে আসতে পছন্দ করে। তবে কোনও চাপের মুখে নয় নিজেদের খুশিতেই তারা যায় স্কুলে। এই ‘খুশির ক্লাস’-এ পড়াশোনার বাইরে পড়ুয়াদের প্রায় আধ ঘণ্টা ধ্যান, খেলাধুলায় ব্যস্ত রাখা হয়। দিল্লির শিক্ষাক্ষেত্রকে উন্নত করতে শিক্ষামন্ত্রী মণীশ শিসোদিয়া প্রায় ৫ বছর ধরে নিরন্তর কাজ করে চলেছেন। যাতে বেসরকারি স্কুলগুলির তুলনায় সরকারি স্কুলগুলির হাল ফেরানো যায়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement