BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আনলকের চতুর্থ পর্বে চালু হতে পারে মেট্রো পরিষেবা! আর কোন কোন ক্ষেত্রে মিলবে ছাড়?

Published by: Paramita Paul |    Posted: August 24, 2020 8:20 pm|    Updated: August 24, 2020 8:20 pm

Metro services likely to resume in Unlock 4.0 in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঊর্ধ্বগামী সংক্রমণের গ্রাফ। তার মধ্যেই দেশকে স্বাভাবিক ছন্দে ফেরানোর চেষ্টা করছে কেন্দ্র। আনলকের তৃতীয় পর্ব (Unlock 3.0) চলছে। অর্থনৈতির কাজকর্ম শুরু হলেও বেশকিছু পরিষেবা এখনও বন্ধ। তারমধ্যে অন্যতম রেল, মেট্রো ও শিক্ষা প্রতিষ্ঠান। আনলকের চতুর্থ পর্বে পরীক্ষামূলকভাবে মেট্রো রেল (Metro) পরিষেবা চালু করা হতে পারে বলে সূত্রের খবর। 

আগস্টের শুরু থেকেই দেশে দৈনিক করোনা আক্রান্তের (Corona Virus) সংখ্যা ৬০ হাজারের বেশি। এখনও পর্যন্ত ভারতে আক্রান্ত ৩১ লক্ষ ৬ হাজার ৩৪৯ জন। মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৫৪২ জনের। এর মধ্যেই দেশজুড়ে তৃতীয় দফার আনলক পর্ব চলছে।  শিল্পোৎপাদন শুরু হয়েছে। আন্তঃরাজ্য পরিবহণও চলছে বিশেষ অনুমতি ছাড়া। তবে স্কুল কলেজ, রেল ও মেট্রো পরিষেবাকে এখনও ছাড় দেওয়া হয়নি। তবে পরীক্ষামূলকভাবে মেট্রো পরিষেবা চালু করতে আবেদন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এরপরই সূত্রের খবর, অনলকের চতুর্থ পর্বে চালু হতে পারে মেট্রো পরিষেবা। তবে সেপ্টম্বর মাসেও খুলছে না স্কুল। চলতি মাসের শেষ দিকে আনলকের চতুর্থ পর্বের গাইডলাইনস জারি করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (MHA)। 

[আরও পড়ুন : করোনার জেরে চলতি বছর কর্মীদের বেতন বাড়ায়নি দেশের অধিকাংশ সংস্থাই, বলছে সমীক্ষা]

সূত্রের খবর, আনলকের চতুর্থ পর্বে (Unlock 4.0) চালু হতে পারে মেট্রো পরিষেবা। তবে বন্ধ থাকছে ট্রেন, আন্তর্জাতিক বিমান। খুলছে না স্কুল-কলেজ-শিক্ষা প্রতিষ্ঠান। এমনকী সিনেমা হল-বার কাউন্টারও খোলা হবে না খবর। তবে মেট্রো চালু নিয়ে দ্বিমত রয়েছেন। অনেকেই মনে করছেন, দূরত্ববিধি মেনে মেট্রো পরিষেবা চালু করলে অফিসযাত্রী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের সুবিধা হবে। তবে এর বিপক্ষেও মত রয়েছে। বলা হচ্ছে, মেট্রো পরিষেবা চালু হলে করোনা সংক্রমণ আরও বেশি করে ছড়াতে পারে। প্রসঙ্গত, মার্চের শেষ দিক থেকে দেশজুড়ে বন্ধ মেট্রো পরিষেবা। সেপ্টম্বরে কি এই পরিষেবা চালুর অনুমতি মিলবে, সেদিকে তাকিয়ে গোটা দেশ। 

[আরও পড়ুন : ভারতে হামলার পরিকল্পনা, এবার স্থানীয় গ্যাংগুলিকে হাতিয়ার করার ছক পাকিস্তানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে