BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কনটেনমেন্ট জোনে বাড়ল লকডাউনের মেয়াদ, ১ জুলাই থেকে বদলাচ্ছে Unlock’এর নিয়মকানুন

Published by: Paramita Paul |    Posted: June 29, 2020 10:14 pm|    Updated: June 29, 2020 11:08 pm

MHA issues Unlock 2 guidelines; lockdown continues in containment zone

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিদিন লাফিয়ে বাড়ছে করোনা (Corona) সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় তো দেশে ২০ হাজার ছুঁইছুঁই আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে সোমবার দ্বিতীয় পর্যায়ের আনলকের (Unlock 2.0) নিয়ম কানুন ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry of Home Affaires)। একইসঙ্গে দেশজুড়ে ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হল লকডাউন। দেশের কনটেনমেন্ট জোনগুলিতে এই লকডাউন কার্যকর থাকবে। অন্যত্র ধীরে ধীরে ছন্দে ফেরার প্রক্রিয়া জারি থাকবে। ১ জুলাই থেকে নতুন নির্দেশিকা কার্যকর হবে। 

একদিকে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এর মধ্যে দেশকে স্বাভাবিক ছন্দে ফেরনোর চেষ্টা করছে কেন্দ্র সরকার। বর্তমানে আনলকের প্রথম পর্যায় চলছে।  ৩০ জুন এই পর্যায় শেষ হবে। তারপরই নয়া নির্দেশিকা জারি কার্যকর হবে। তবে আনলকের দ্বিতীয় পর্যায়ে কনটেনমেন্টজোনগুলিতে কড়াভাবে লকডাউন পালনের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। একইসঙ্গে রাজ্যগুলিকে বাফার জোন, অর্থাৎ যে এলাকায় সংক্রমণের সম্ভাবনা রয়েছে, সেখানেও কড়া নজর রাখতে বলা হয়েছে। প্রয়োজনে সেখানেও লকডাউনের নিয়মকানুন জারি হতে পারে। 

নির্দেশিকা অনুযায়ী, দেশজুড়ে নাইট কারফিউয়ের সময় কমানো হল। ১ জুলাই থেকে রাত ১০ টা থেকে ভোর পাঁচটা অবধি এই কারফিউ জারি থাকবে। তবে শর্তসাপেক্ষে অনেকেই এই কারফিউতে ছাড় পাবেন।  এর মধ্যে রয়েছেন শিফটিং ডিউটি থাকা অফিসের কর্মচারীরা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পরিবহণের সঙ্গে যুক্ত ব্যক্তি-সহ অন্যান্যরা। 

 ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকছে স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকবে  আন্তর্জাতিক উড়ান (বন্দে ভারত মিশন ব্যতিত), জিম, সুইমিং পুল, ধর্মীয়-সামাজিক জমায়েত। এগুলি কবে খোলা হবে, সে সম্পর্কে পরে দিনক্ষণ ছিক করা হবে। বন্ধ থাকবে মেট্রো পরিষেবা, সিনেমা-থিয়েটার হল, বার। 

 

কনটেনমেন্ট জোনের বাইরে যে দোকানগুলি রয়েছে, সেখানে একসঙ্গে ৫ জনের বেশি খরিদ্দার হাজির থাকতে পারবেন। তবে সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক।

১৫ জুলাই থেকে কনটেনমেন্ট জোনের বাইরে থাকা কেন্দ্র ও রাজ্য সরকারি প্রশিক্ষণ কেন্দ্রগুলি খোলা যাবে। তবে আধিকারিক , প্রশিক্ষক ও প্রশিক্ষণ নিতে আসা সকলকেই নিয়ম মেনে চলতে হবে SOP মেনে চলতে হবে। 

[আরও পড়ুন :কেন্দ্রের ডিজিটাল স্ট্রাইক! TikTok, Helo-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ]

কনটেনমেন্ট জোনে ৩১ জুলাই, ২০২০ পর্যন্ত কড়াভাবে লকডাউন পালন করতে হবে। কোনগুলি কনটেনমেন্ট জোন তা সরকারিভাবে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। রাজ্য সরকারগুলিকে কড়াভাবে লকডাউন পালনের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। এ নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে চিঠি দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের সচিব অজয় ভাল্লা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে