BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রুখে দেবে রাইফেলের গুলিও, জওয়ানদের জন্য নতুন ‘রক্ষাকবচ’ আনছে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: September 13, 2020 10:26 pm|    Updated: September 13, 2020 10:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে ওঁৎ পেতে রয়েছে শত্রুরা। তাদের ছোঁড়া বুলেটে এফোঁড় ওফোঁড় হয়ে যেতে পারে সেনা জওয়ানদের শরীর। তাঁদের নিরাপত্তা দেওয়ার বিষয়টা নিয়ে অনেকদিন ধরেই ভাবনাচিন্তা করছে কেন্দ্র সরকার। তাই তাঁদের সুরক্ষার কথা মাথায় রেখেই এবার নয়া বুলেট প্রুফ জ্যাকেট আনছে ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার। জ্যাকেটের নাম হয়েছে ‘ভাবা কবচ’।

হায়দ্রাবাদের মিশ্র ধাতু নিগম বা মিধানিতে তৈরি করা হচ্ছে এই জ্যাকেট। সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সেনা বাহিনীর জন্য বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করা হচ্ছে। পাশাপাশি তৈরি করা হচ্ছে বুলেট প্রুফ গাড়িও । গাড়ির চাকায় গুলি লাগলেও সেটি ১০০ কিলোমিটার রাস্তা অতিক্রম করে যাবে।লাদাখ সীমান্তের কথা মাথাই রেখে বানানো হচ্ছে বিশেষ ধরনের তাঁবুও। ডিসেম্বর মাসে লাদাখের একাধিক এলাকায় তাপমাত্রা মাইনাস ডিগ্রিতে নেমে যায়। সেখানে এই বিশেষ ধরনের তাঁবু পাঠানো হচ্ছে বলে খবর। সেই তাঁবুতে একসঙ্গে ৮ থেকে ১০ জন জওয়ান থাকতে পারবেন।

[আরও পড়ুন : বিরোধীদের ঠেকাতে মরিয়া কেন্দ্র, সংসদে লাদাখ ইস্যু নিয়ে বিবৃতি দিতে পারে মোদি সরকার]

লাদাখ সীমান্তে চোখ রাঙাচ্ছে লালফৌজ। এবার শীতেও জওয়ানদের কড়া নজর রাখতে হবে লাদাখ এলাকায়। ফলে তাঁদের সেভাবেই সরঞ্জাম তৈরি করা হচ্ছে। ফাইবার প্লাস্টিকের ইগলু, তাঁবু এবং বিশেষ তুষার বুটের জন্য সেনার তরফেই আবেদন করা হয়েছিল। এবার সেই নতুন নতুন সরঞ্জামের মধ্যে রয়েছে ‘ভাবা কবচ’ জ্যাকেট। জানা গিয়েছে, AK-47 রাইফেলের গুলিও এই জ্যাকেট ভেদ করে ঢুকতে পারবে না।

[আরও পড়ুন : বিজেপি শাসিত হরিয়ানার কৃষক বিক্ষোভই হাতিয়ার, নতুন কৃষি বিলের বিরুদ্ধে সরব কংগ্রেস]

ইতিমধ্যেই কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীকে কয়েকশো নতুন জ্যাকেট সরবরাহ করা হয়েছে বলে খবর। মিধানি-র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় ঝাঁ জানিয়েছেন, বেশি সংখ্যায় জ্যাকেট উৎপাদনের প্রযুক্তি তাদের হাতে রয়েছে। এছাড়াও বুলেট প্রুফ গাড়িও তৈরি করতে পারবেন তাঁরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement