৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মৃদু উপসর্গ দেখা দিলে বাড়িতেই আইসোলেশনে থেকে চিকিৎসা, নয়া নির্দেশিকা কেন্দ্রের

Published by: Monishankar Choudhury |    Posted: April 28, 2020 3:00 pm|    Updated: April 28, 2020 3:00 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নিজের বাড়িতেই সেলফ আইসোলেশনে থাকতে পারবেন করোনা আক্রান্তরা। তবে এর জন্য বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে তাঁদের।এক নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। 

[আরও পড়ুন: বিপদের দিনেও অন্য রাষ্ট্রকে সাহায্য, ভারতকে ‘স্যালুট’ রাষ্ট্রসংঘের মহাসচিবের]

নির্দেশিকায় বলা হয়েছে, সামান্য উপসর্গ দেখা গেলে বা তার আগে, হাসপাতালে না গিয়ে নিজের বাড়িতেই কোয়ারেন্টাইনে থাকার অনুমতি মিলবে আক্রান্তদের। তবে এক্ষেত্রে বেশ কিছু নিয়ম তৈরি করে দিয়েছে মন্ত্রক। হোম আইসোলেশনে থাকতে চাইলে চিকিৎসকের শংসাপত্র আনতে হবে আক্রান্ত ব্যক্তিকে। পাশাপাশি, একটি ফর্মে সই করতে হবে তাঁকে। আক্রান্তের বাড়িতে দূরত্ব বজায় রাখার পর্যাপ্ত জায়গা ও ব্যবস্থা থাকতে হবে। এছাড়া, সর্বক্ষণের জন্য আক্রান্ত ব্যক্তির যত্ন ও পরিচর্যার জন্য একজনকে থাকতে হবে।আইসোলেশনের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সেই ব্যক্তিকে হাসপাতালের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। কেন্দ্রের নির্দেশিকায় আরও বলা হয়ছে, আক্রান্ত ব্যক্তির পরিচর্যায় থাকা ও সংস্পর্শে আশা ব্যক্তিদের চিকিৎসকের পরামর্শ মতে হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট খেতে হবে। মোবাইল আরোগ্য সেতু অ্যাপটি থাকতে হবে। তবে, প্রবল শ্বাসকষ্ট, বুকে চাপ সৃষ্টির মতো উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের মদত নেওয়ার কথা বলা হয়েছে নির্দেশিকায়। 

উল্লেখ্য, সোমবার বিকেলে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এবার থেকে করোনা রোগীদের বাড়িতে রেখেই চিকিৎসা করা যাবে। যা শুনে আঁতকে উঠেছিলেন সবাই। তারপরই রাজ্যের স্বাস্থদপ্তর নির্দেশিকা জারি করে জানায়, করোনা আক্রান্ত নয়, হোম কোয়ারেন্টাইনে থাকতে পারবেন শুধুমাত্র করোনা আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তিরা। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় নানা প্রশ্ন ওঠে। মারাত্মক সংক্রামক করোনা ভাইরাস মোকাবিলায় যখন প্রশিক্ষিত চিকিৎসক নার্সরা হিমশিম খাচ্ছেন তখন সাধারণ মানুষ তা কী করে সামলাবেন। হোম কোয়ারেন্টাইন করতে গিয়ে কোথাও সংক্রমণ ছড়ালে তার দায় নেবে কে? দেশের অন্য কোনও রাজ্য এখনও এমন কোনও নির্দেশিকা দেয়নি ICMR।

[আরও পড়ুন: এখনই অবসর নয়, করোনা আবহে বাড়ল সরকারি কর্মীদের কাজের মেয়াদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement