BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উৎকণ্ঠার অবসান, অরুণাচলের নিখোঁজ পাঁচ যুবককে ভারতের হাতে তুলে দিল চিন

Published by: Paramita Paul |    Posted: September 12, 2020 12:45 pm|    Updated: September 12, 2020 1:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১১ দিন পর ঘরের ছেলেরা ফিরল ঘরে। অরুণাচল (Arunachal Pradesh) থেকে নিখোঁজ পাঁচ যুবককে শনিবার সকালেই (China) ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দিয়েছে চিন। তাঁরা নিজেদের গ্রামে ফিরে গিয়েছেন বলে সূত্রের দাবি।

ভারতীয় সেনা সূত্রে খবর মেলে, চিন সীমান্তের অন্তর্গত এলাকায় অরুণাচলের এই পাঁচ গ্রামবাসীকে প্রত্যর্পণ করে পিপলস লিবারেশন আর্মি (PLA)। সেখান থেকে কিভিতু বর্ডার পোস্ট পেরিয়ে অরুণাচলে আসে ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধি দল এবং ওই পাঁচ যুবক। শুক্রবারই কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু টুইট করে খবর দিয়েছিলেন। সেই মতো এদিন ভোরের আলো ফোটার প্রায় সঙ্গে সঙ্গে নিজের গ্রামে ফিরে আসে পাঁচ যুবক।

[আরও পড়ুন : পাক জঙ্গিদের মদত দিচ্ছে চিন! কাশ্মীরে জেহাদিদের কাছ থেকে উদ্ধার চিনা অস্ত্র]

মস্কোয় যখন ভারত-চিনের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক চলছে, ঠিক সেই সময় অরুণাচল থেকে পাঁচ যুবক নিখোঁজ হওয়ার বিষয়টি সামনে আসে।  চিনের বিরুদ্ধে অপহরণের অভিযোগ তুলেছিলেন এক যুবকের পরিবারের সদস্য। সেসময় অভিযোগ মানতে রাজি হয়নি চিন। যদিও ভারতীয় সেনাবাহিনী একটি বিবৃতি দিয়ে জানায়, গত ১ সেপ্টেম্বর থেকে নিখোঁজ ছিলেন অরুণাচলের এই পাঁচ যুবক। এরা সবাই শিকারি বলে জানানো হয়। আপান সুবানসিরি এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (LAC) কাছ থেকে এরা হারিয়ে যান। এই পাঁচ যুবক ভুল করে সীমান্ত পেরিয়ে গিয়েছিলেন বলে বিবৃতি দিয়ে জানিয়েছিল ভারতীয় সেনা। এই পাঁচজনকে চিনেই পাওয়া গিয়েছে বলে গত ৮ সেপ্টেম্বর স্বীকার করে নেয় চিন।

[আরও পড়ুন : ফের বিশ্বরেকর্ড ভারতের, দেশে একদিনে করোনার কবলে ৯৭ হাজারেরও বেশি মানুষ]

পরে কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু জানিয়েছিলেন, “হটলাইনে পাঠানো ভারতীয় সেনার মেসেজের জবাব দিয়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA)। অরুণাচল থেকে নিখোঁজ পাঁচ যুবকের হদিশ তাঁদের দিকে পাওয়া গিয়েছে বলে জানিয়েছে। তাঁদের হস্তান্তরের প্রক্রিয়া নিয়ে কথা চলছে।”  অবশেষে শনিবার ঘরে ফিরলেন ঘরের ছেলেরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement