BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা রোগীদের কষ্ট কমাতে মিউজিক থেরাপি, অভিনব উদ্যোগ মিজোরামের হাসপাতালে

Published by: Soumya Mukherjee |    Posted: June 21, 2020 5:38 pm|    Updated: June 21, 2020 8:43 pm

Mizoram comes up with music video challenges to soothe Covid patients

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) রোগীদের কষ্ট কমাতে বিভিন্ন দেশে নানা রকমের উপায় অবলম্বন করা হচ্ছে। যোগ থেকে আয়ুর্বেদ। সবরকমের চেষ্টাই চালানো হচ্ছে। এবার করোনা রোগীদের কষ্ট কমাতে মিউজিক থেরাপির সাহায্য নিতে দেখা গেল মিজোরাম (Mizoram) -এর একটি প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত একটি হাসপাতালে। এই ঘটনার খবর জানাজানি হতেই ওই হাসপাতাল কর্তৃপক্ষকে সাধুবাদ জানাচ্ছেন নেটিজেনরা।

ভারত ও মায়ানমার সীমান্তের অত্যন্ত দুর্গম এলাকায় অবস্থিত লংতলাই (Lawngtlai) জেলা হাসপাতাল। সেখানে থাকা করোনা রোগীদের কষ্ট লাঘব করতে ও তাঁদের অবসাদগ্রস্ত জীবনে টাটকা বাতাস বইয়ে দিতে অভিনব উদ্যোগ নিয়েছেন ডক্টর এলসাদাই লালবেরসিয়ামা। মিউজিক ভিডিও চ্যালেঞ্জের মাধ্যমে করোনা আক্রান্তদের মনোরঞ্জন করার চেষ্টা করেছেন। বিষয়টি মনে ধরেছে হাসপাতালে ভরতি থাকা আটজন করোনা রোগীরও। মনের আনন্দে গান ও নাচ করছেন তাঁরা।

[আরও পড়ুন: চিন সীমান্তে সেনাকে পূর্ণ স্বাধীনতা! নিরাপত্তা খতিয়ে দেখে ঘোষণা প্রতিরক্ষামন্ত্রীর]

স্থানীয় বাসিন্দারা বলছেন, এলসাদাই লালবেরসিয়ামা এই হাসপাতালে আসার পর থেকেই পরিবেশ বদলে গিয়েছে। কিছুদিন আগে যখন রাজ্যে করোনা রোগীর সংখ্যা বাড়তে লাগল তখন লংতলাই হাসপাতালেও আটজন রোগী ভরতি হন। তখনই তাঁদের মানসিক শান্তি দিতে ডাক্তারবাবু মিউজিক ভিডিও চ্যালেঞ্জের সূচনা ঠিক করেন। বর্তমানে করোনা আক্রান্তদের ওই মিউজিক ভিডিওগুলি হাসপাতালের চিকিৎসক থেকে শুরু করে অন্য রোগীরাও দেখে ফেলেছেন। এই ধরনের উদ্যোগ সামিল হতে পেরে আনন্দ পেয়েছেন ভরতি থাকা করোনা আক্রান্তরাও। তাঁদের শারীরিক ও মানসিক অবস্থারও উন্নতি হচ্ছে।

[আরও পড়ুন: গুগলের আশীর্বাদ, লকডাউনের মাঝেই ৪০ বছর পর পরিবারকে খুঁজে পেলেন ৯৩ বছরের বৃদ্ধা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে