BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কর্ণাটকে হেরিটেজ তকমা পাওয়া মাদ্রাসা জবরদখল করে পুজো হিন্দুত্ববাদীদের! ভাইরাল ভিডিও

Published by: Subhajit Mandal |    Posted: October 7, 2022 9:51 am|    Updated: October 7, 2022 1:31 pm

Mob enters Heritage Madrasa in Karnataka on Dussehra, performs Puja | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশেরায় দুর্মতি! হেরিটেজ তকমা পাওয়া শতাব্দীপ্রাচীন মাদ্রাসায় ঢুকে জোর করে পুজো করার অভিযোগ উঠল হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে। কর্ণাটকের বিদারের এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। একযোগে ঘটনার নিন্দায় সরব হয়েছে বিরোধী শিবির।

কর্ণাটকের বিদারের মাহমুদ গাওয়ান মাদ্রাসাটি (Mahmud Gawan Madrasa) প্রতিষ্ঠিত হয় ১৪৬০ সালে। এই মাদ্রাসাটিকে হেরিটেজ তকমা দিয়েছে অর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (Archeological Survey of India)। এমনকী, এই সৌধটি জাতীয় সৌধের মর্যাদাও পেয়েছে। এ হেন মাদ্রাসা জবরদখল করার অভিযোগ উঠল হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে। অভিযোগ দশেরার দিন অর্থাৎ বুধবার রাতে অতর্কিতে একদল হিন্দুত্ববাদী যুবক ওই মাদ্রাসায় ঢুকে পড়ে। নিরাপত্তারক্ষীদের মারধর করে। ‘জয় শ্রীরাম’ স্লোগান দেয়। শোনা যায় ‘হিন্দু ধর্মের জয় হোক’ স্লোগানও। পুজোপাঠও করা হয়।

[আরও পড়ুন: মোদির গুজরাটে উদ্ধার ৩১৭ কোটির জাল নোট, সমালোচনায় সরব বিরোধীরা]

এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর অবশ্য ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। মোট ৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। যাদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। যদিও পুলিশ প্রশাসনের ভূমিকায় ক্ষুব্ধ স্থানীয় মুসলিম সংগঠনগুলি। তাদের দাবি, পুলিশ প্রশাসন সতর্ক থাকলে এই কাণ্ড ঘটত না। শুক্রবারের মধ্যে সব অভিযুক্ত গ্রেপ্তার না হলে, পথে নেমে বিক্ষোভ দেখানোর হুমকিও দিয়েছে স্থানীয় মুসলিম সংগঠনগুলি।

[আরও পড়ুন: ‘চামচাগিরিরও সীমা থাকে’, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অবমাননায় অভিযুক্ত কংগ্রেস নেতা]

শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক টানাপোড়েনও। AIMIM নেতা আসাদউদ্দিন ওয়েইসি (Asaduddin Owaisi) এই ঘটনার জন্য সরাসরি কর্ণাটকের বিজেপি সরকারকে তোপ দেগেছেন। ওয়েইসির প্রশ্ন,”মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই (Bsabraj Bommai) কীভাবে এই ধরনের ঘটনা ঘটতে দিলেন? বিজেপি (BJP) এই ধরনের ঘটনায় উসকানি দিচ্ছে শুধু মুসলিমদের অবমাননা করার জন্য।” টুইটের সঙ্গে ঘটনার ভিডিও-ও জুড়ে দিয়েছেন ওয়েইসি। এই ঘটনার প্রতিবাদ করেছে স্থানীয় কংগ্রেস এবং জেডিএস নেতৃত্বও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে