BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এনডিএ সরকারের ৪ বছর, রাহুলের মার্কশিটে ডাহা ফেল মোদি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 26, 2018 4:07 pm|    Updated: May 26, 2018 4:07 pm

Modi Govt a failure, lashes Rahul Gandhi on NDA’s 4th anniversary at helm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঢাক ঢোল পিটিয়ে চার বছরের সরকারের সাফল্য বর্ণনা শুরু করে দিয়েছে বিজেপি। বিস্তর পরিকল্পনাও করা হয়েছে। চেষ্টা করা হচ্ছে যত বেশি প্রচারের আলোয় ফেলা সম্ভব হয় সরকারের আনা প্রকল্পগুলিকে। সকালেই বিজেপি সভাপতি অমিত শাহ দাবি করেছেন, মোদি সরকার এসে ভারতে পরিবারতন্ত্রের রাজনীতিতে ইতি টেনেছেন, পরিবর্তে শুরু হয়েছে উন্নয়ন। অমিত শাহের দাবি, ডিজিটাল ইন্ডিয়া, মেক ইন ইন্ডিয়ার মত প্রকল্পগুলি সারাবছর আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। জাতিবাদ, সাম্প্রদায়িকতার উর্ধ্বে একটা স্থিতিশীল সরকার গঠন করেছেন প্রধানমন্ত্রী।

[প্রতিশ্রুতি আর বাস্তবে বিস্তর ফারাক, ৪ বছর পরও প্যাকেজিংই ভরসা মোদি সরকারের?]

অমিত শাহের এই দাবির সঙ্গে অবশ্য কংগ্রেস একেবারেই একমত নয়। সরকারের চতুর্থ বর্ষপূর্তির দিনটিকে আগে থেকেই বিশ্বাসঘাতক দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছিল কংগ্রেস, দলের নেতাকর্মীরা তাই পথে নেমেছেন আগেই। এবার আসরে নামলেন খোদ সভাপতি রাহুল গান্ধীও। টুইটে কংগ্রেস সভাপতি দাবি করলেন, চার বছরের বিজেপি সরকার নেহাতই প্রচারসর্বস্ব। জটিল কূটনৈতিক বিষয়গুলিতে ডাহা ফেল মোদি।

[টাকা নিয়ে হিন্দুত্বের প্রচার? স্টিং অপারেশনে তোলপাড় খবরের দুনিয়া]

শুধু তাই নয়, সরকারের পারফর্ম্যান্সের ফিরিস্তি দিতে রীতিমতো মার্কশিট তৈরি করে ফেলেছেন আমেঠির সাংসদ। যাতে বেশ কয়েকটি বিষয়ে প্রধানমন্ত্রীকে গ্রেড দিয়েছেন রাহুল। যার বেশিরভাগেই দেখা যাচ্ছে ডাহা ফেল মোদি। কৃষি, বিদেশনীতি, জ্বালানির মূল্যবৃদ্ধির, কর্মসংস্থান বৃদ্ধির হারের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে সরকারের পারফর্ম্যান্সকে ‘এফ’ গ্রেডে রেখেছেন কগ্রেস সভাপতি। ‘এফ’ মানে যে তিনি ফেলড অর্থাৎ ব্যর্থ বলতে চেয়েছেন তা আর কারও বুঝতে বাকি নেই হয়ত। তবে, সবেতেই যে মোদি সরকার ব্যর্থ হয়েছে তা কিন্তু নয়, রাহুলের মতে আত্মপ্রচার, স্লোগান তৈরির মত বিষয়গুলিতে রীতিমতো ‘এ প্লাস’ পেয়ে উতরে গিয়েছেন মোদি।  প্রধানমন্ত্রীর যোগব্যায়াম প্রেম নিয়ে কারও কোনও প্রশ্ন থাকতে পারেনা। কিন্তু রাহুলের দেওয়া মার্কশিটে তাতেও খুব একটা ভাল নম্বর পাননি প্রধানমন্ত্রী। যোগাতে মোদিকে রাহুল দিয়েছেন মোটে ‘বি মাইনাস’ ।

 

[পনেরো দিনে এক লক্ষ বিশিষ্ট ব্যক্তিকে চার বছরের খতিয়ান শোনাবে বিজেপি]

মোদি সরকারের ব্যর্থতা যেমন আছে তেমন সাফল্যও আছে। কিছু সিদ্ধান্তে মানুষ যেমন সমস্যায় পড়েছেন তেমনি সুবিধাও পেয়েছেন বেশ কিছু প্রকল্পের। কিন্তু সাফল্য বা ব্যর্থতা যাই হোক, নিজের প্রতিটি সিদ্ধান্তকেই কিন্তু সুচারুভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেছেন মোদি, আর সেকারণেই হয়তো একের পর এক নির্বাচনী সাফল্য এসেছে তাঁর ঝুলিতে। ডিজিটাল ইন্ডিয়া, মেক ইন ইন্ডিয়ার মতো স্লোগানগুলি সত্যিই হিট, তাই রাহুলের মার্কশিটের ওই অংশটির সঙ্গে হয়তো একমত হবেন বিজেপি নেতারাও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে