BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শিয়রে বাদল অধিবেশন, কানাডার মতো Virtual Parliament-এর পথে ভারত!

Published by: Subhamay Mandal |    Posted: June 10, 2020 3:50 pm|    Updated: June 10, 2020 3:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষপর্যন্ত কি কানাডা-ব্রিটেনের পথে হাঁটতে চলেছে ভারত? করোনা পরিস্থিতিতে বন্ধ সংসদ ভবন। কিন্তু জুলাই থেকে বাদল অধিবেশন শুরু হওয়ার কথা। সংসদের উচ্চ ও নিম্নকক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজকর্ম কার্যত অসম্ভব। এই পরিস্থিতিতে বাদল অধিবেশনের ভবিষ্যতের কথা ভেবে লোকসভার স্পিকার ওম বিড়লা এবং রাজ্যসভার চেয়ারম্যান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু বৈঠকে বসেন। উপস্থিত ছিলেন দুই কক্ষের সেক্রেটারি জেনারেলরা। পার্লামেন্টের সেন্ট্রাল হল বা দিল্লির বিজ্ঞান ভবনে অধিবেশন করা যায় না তা নিয়ে আলোচনা হয়।

সামাজিক দূরত্ব বিধি মেনে দুই কক্ষে মোটের উপর ১০০ জনের বেশি সদস্যকে বসানো যেতে পারে। কিন্তু দুই কক্ষের সদস্য সংখ্যা অনেক বেশি। লোকসভার সদস্য সংখ্যা ৫৪৫ এবং রাজ্যসভার ২৪৫ জন। সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে জুলাইয়ে বাদল অধিবেশন করা কার্যত অসম্ভব সংসদে। সংসদের সেন্ট্রাল হল শীতাতপ নিয়ন্ত্রিত নয়। তাই একসঙ্গে অনেক সদস্য ঘণ্টার পর ঘণ্টা বসে আলোচনা করবেন এটাও কষ্টকর। বিজ্ঞান ভবনে আবার প্রযুক্তিগত জটিলতা রয়েছে। সংসদের কাজকর্ম চালানোর জন্য সেক্ষেত্রে ভারচুয়াল অধিবেশনের ভাবনা চিন্তা চলছে। কিন্তু লোকসভা ও রাজ্যসভার সদস্যদের সবাই অনলাইনে অভ্যস্ত নন। অনেক সাংসদই প্রযুক্তি ব্যবহারে কাঁচা।

[আরও পড়ুন: ‘সত্যিই ভারতের ভূখণ্ড দখল করেছে চিন, তবে…’, রাহুলকে জবাব লাদাখের বিজেপি সাংসদের]

সেক্ষেত্রে ভেবে দেখা হচ্ছে, কিছু সাংসদকে সংসদে উপস্থিত করানো যেতে পারে। যাঁরা প্রযুক্তিগতভাবে সাবলীল, তাঁরা ঘরে বসে অনলাইনে আলোচনায় অংশ নিতে পারেন। যাঁর যেদিন প্রশ্ন করার থাকবে সেদিন তিনি সংসদে উপস্থিত থাকবেন। ওম বিড়লা ও বেঙ্কাইয়া নায়ডু আধিকারিকদের সব বিষয়গুলি খতিয়ে দেখে রিপোর্ট দিতে বলেছেন। প্রসঙ্গত, করোনা আতঙ্কে কার্যত বাধ্য হয়েই ভারচুয়াল পার্লামেন্টের পথে হেঁটেছে কানাডা ও ব্রিটেন। গত ১৭ মে অনলাইনে অধিবেশন শুরু হয় কানাডার সংসদে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। প্রত্যেক মঙ্গলবার এবং বৃহস্পতিবার কানাডার ৩৩৮ সাংসদ জু়ম অ্যাপে পার্লামেন্টের আলোচনায় অংশগ্রহণ করেন।

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে কমল নাথের সরকার পতনের পিছনে বিজেপির হাত! ভাইরাল অডিও ক্লিপ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement