BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নির্ধারিত সময়ের আগেই শেষ হতে পারে সংসদের বাদল অধিবেশন, প্রতিবাদে সরব তৃণমূল

Published by: Subhajit Mandal |    Posted: August 5, 2022 10:26 am|    Updated: August 5, 2022 10:26 am

Monsoon Session of Parliament may end 8th August | Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: সংসদের বাদল অধিবেশনে কাটছাঁট করার ভাবনা চিন্তা শুরু করল মোদি (Narendra Modi) সরকার। সূত্রের খবর, পূর্ব নির্ধারিত ১২ আগস্টের বদলে সংসদের বাদল অধিবেশন শেষ হয়ে যেতে পারে ৮ আগস্টই। সরকারিভাবে এই সিদ্ধান্ত ঘোষণা না করা হলেও রাজধানীতে এমনই কানাঘুষো শোনা যাচ্ছে। এই খবর প্রকাশ্যে আসতেই সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন (Derek O’Brien)।

মূল্যবৃদ্ধি, বাড়তি জিএসটি (GST) রেট, ইডি-সিবিআইয়ের অতিসক্রিয়তা ইস্যুতে বাদল অধিবেশনের শুরু থেকেই লাগাতার বিক্ষোভ চালিয়ে যাচ্ছে বিরোধীরা। যার জেরে প্রায় নিয়মিত ব্যাহত হচ্ছে সংসদের দুই কক্ষের রোজকার কাজ। বস্তুত বিরোধীদের চাপে সেভাবে সংসদের কাজই চালাতে পারছে না সরকার। বেশ কিছু বিল পাশ করানোর কথা থাকলেও সেগুলি নিয়ে আলোচনা করা যাচ্ছে না। মনে করা হচ্ছে, সেকারণেই বাদল অধিবেশন সংক্ষিপ্ত করতে চাইছে সরকার।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠক আটকাতে ব্যর্থ বঙ্গ বিজেপি, সুকান্তদের সময়ই দেননি মোদি]

যদিও সরকারি সূত্রের দাবি, বাদল অধিবেশন ৮ আগস্ট শেষ করে দেওয়ার ভাবনাচিন্তার পিছনে কারণ অন্য। ৯ আগস্ট এমনিই মহরমের ছুটি। আবার ১১ তারিখ রাখীপূর্ণিমার ছুটি। পরপর ছুটি থাকায় এমনিতেই সংসদে (Parliament) সাংসদদের হাজিরা শেষ দিকে কম হয়ে যায়। তার উপর যে কজন সাংসদ আসছেন, তারাও আলোচনায় অংশ নেবেন তেমন পরিবেশ নেই। বিরোধীরা লাগাতার বিক্ষোভ দেখাচ্ছে। তাই অহেতুক অধিবেশন ১২ আগস্ট পর্যন্ত টেনে লাভ হবে না বলেই মনে করছে সরকার।

[আরও পড়ুন: পুলওয়ামায় ফের জঙ্গি হানা, প্রাণ গেল আরও এক পরিযায়ী শ্রমিকের]

যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস (TMC)। তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন টুইটে বলছেন,”সংসদের আশেপাশে শোনা যাচ্ছে সরকার ১২ আগস্টের বদলে ৮ আগস্ট অধিবেশন শেষ করে দিতে চায়। এটা খুব খারাপ। মোদি সরকার কেন সংসদ ভবন থেকে পালিয়ে বেড়াচ্ছে?”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে