২০ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ৫ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

মাত্র ১ টাকায় ভরপেট খাওয়া! গরিবদের পাশে দাঁড়াতে অভিনব ক্যান্টিন গম্ভীরের

Published by: Biswadip Dey |    Posted: February 10, 2021 1:21 pm|    Updated: February 10, 2021 1:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র এক টাকা। তার বিনিময়েই মিলবে পেটভরা স্বাস্থ্যকর খাবার! এর আগেও এই ধরনের একটি ক্যান্টিন খুলেছিলেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। এবার ফের আরও একটি ক্যান্টিনের সূচনা করলেন ক্রিকেট থেকে রাজনীতির আঙিনায় আসা দিল্লির (Delhi) বিজেপি (BJP) সাংসদ। জানিয়ে দিলেন, এটি একটি ক্যান্টিন মাত্র নয়, একটা আন্দোলন। ক্ষুধার্তদের পেট ভরানোর আন্দোলন।

পূর্ব দিল্লির নিউ অশোকনগরের এই অভিনব সস্তা ক্যান্টিনের (Canteen) নাম ‘জন রসুই’। এর আগে গত ডিসেম্বরে গান্ধীনগর মার্কেটে এমনই আরও একটি ক্যান্টিন খোলা হয়েছিল। এখনও পর্যন্ত সেখানে ৫০ হাজার মানুষ ভরপেট খাবার পেয়েছেন বলে গম্ভীরের অফিসের সূত্রে জানানো হয়েছে। মঙ্গলবার ‘জন রসুই’য়ের সূচনা করতে গৌতম গম্ভীরের সঙ্গে উপস্থিত ছিলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি বৈজয়ন্ত পাণ্ডা ও দলের দিল্লি শাখার সভাপতি আদেশ গুপ্তা। এদিন সকলের সঙ্গে খাবার চেখে দেখেন গম্ভীরও।

[আরও পড়ুন: স্থায়ী হল না স্বস্তি, ফের বাড়ল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, ঊর্ধ্বমুখী মৃত্যুর হারও]

বরাবরই স্পষ্টবক্তা বলে পরিচিত প্রাক্তন ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান। এদিনও তিনি সরাসরি বলেন, ”আমি ধরনায় বসতে বা কোনও নাটুকেপনায় অংশ নিতে রাজনীতিতে আসিনি। আমার লক্ষ্য সত্যিকারের পরিবর্তন আনা। আর সেটা আমি করতে শুরু করেছি।” তিনি সমাজের সবচেয়ে প্রান্তিক মানুষদের পাশে দাঁড়াতে চান বলে দাবি করেন গম্ভীর। মনে করিয়ে দেন খাদ্য মানুষের প্রাথমিক চাহিদা। অথচ বহু মানুষ সেটাই পান না। সেই কারণেই এক টাকার ‘টোকেন’ অর্থের বিনিময়ে এহেন ক্যান্টিনের পরিকল্পনা। একসঙ্গে ৫০ জন এখানে বসে খেতে পারবেন।

গম্ভীরের উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যায় বৈজয়ন্ত পাণ্ডাকে। তিনি বলেন, ”দিল্লির ক্ষেত্রে এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। এর আগে অন্য রাজ্য সরকারের উদ্যোগে এই ধরনের ক্যান্টিনের দেখা মিললেও রাজধানীতে এমন পরিকল্পনা কেউ করেননি। আমি আমাদের সাংসদকে অভিনন্দন জানাতে চাই এমন একটা পদক্ষেপের জন্য।”

[আরও পড়ুন: ভিন্ন ধর্ম-বর্ণের বিয়ে মেনে নেওয়ার সময় এসেছে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement