৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সম্পত্তি বেড়েছে ২৪ শতাংশ! ধনীদের তালিকায় বিশ্বের অষ্টম ব্যক্তি মুকেশ আম্বানি

Published by: Biswadip Dey |    Posted: March 2, 2021 5:23 pm|    Updated: March 2, 2021 5:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই তিনি এশিয়ার ধনীতম ব্যক্তির শিরোপা ফিরে পেয়েছেন। এবার ‘হুরুন গ্লোবাল রিচ লিস্ট’ অনুযায়ী বিশ্বের ধনকুবেরদের তালিকায় আট নম্বরে স্থান পেলেন রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি (Mukesh Ambani)। গত বছর তিনি এই তালিকায় নয় নম্বরে ছিলেন। গত বছরের নিরিখে তাঁর সম্পত্তির মোট পরিমাণ ২৪ শতাংশ বেড়েছে বলে জানা যাচ্ছে ওই তালিকা থেকে।

‘হুরুন’-এর এক বিবৃতিতে আম্বানির এই সাফল্য সম্পর্কে জানানো হয়েছে, দেশের রপ্তানির ৮ শতাংশই হয় রিলায়েন্সের মাধ্যমে। তারাই দেশের সবচেয়ে বড় রপ্তানিকারী। শুল্ক এবং আবগারি শুল্ক থেকে ভারতের মোট আয়ের ৫ শতাংশই রিলায়েন্স দেয়। প্রসঙ্গত, কয়েক দিন আগেই ফের এশিয়ার ধনীতম ব্যক্তি হয়েছেন আম্বানি। তবে সেই তালিকা তৈরি করেছিল ব্লুমবার্গ। গত আগস্টে ২৪,৭১৩ কোটি টাকার বিনিময়ে ‘ফিউচার গ্রুপ’-এর খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নিয়েছিল রিলায়েন্স। সেই সময় সংস্থার শেয়ার দর ছুঁয়েছিল সর্বোচ্চ অবস্থান। পরে তা কমলেও সামগ্রিক ভাবে যে লাভের অঙ্কে বড় প্রভাব পড়েনি তা এই তালিকা থেকে স্পষ্ট।

[আরও পড়ুন: আজ সকালে দক্ষিণবঙ্গে দাপট কুয়াশার, ২৪ ঘণ্টায় একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা]

‘হুরুন’-এর তালিকায় আম্বানি ছাড়াও জায়গা পেয়েছেন ভারতের আরও তিন ধনকুবের। তাঁরা হলেন গৌতম আদানি, শিব নাদর ও লক্ষ্মী মিত্তল। তাঁরা যথাক্রমে ৪৮, ৫৮ ও ১০৪ নম্বর স্থান পেয়েছেন তালিকায়। এঁদের মধ্যে আদানির সম্পত্তি গত এক বছরে দ্বিগুণ হয়ে গিয়েছে। তালিকার মোট হিসেব অনুযায়ী ভারতে বিলিয়নেয়ারের সংখ্যা ১৭৭। যা গত বছরের নিরিখে সংখ্যায় আরও ৪০ বেশি। সব মিলিয়ে ধনীদের সংখ্যার হিসেবে ভারত বিশ্বের মধ্যে তিন নম্বর স্থানে রয়েছে। তালিকা অনুযায়ী, দেশের মধ্যে সবচেয়ে বেশি বিলিনেয়ার রয়েছেন মুম্বইয়ে (৬১)। তারপরেই তালিকায় রয়েছে দিল্লির নাম। সেখানে বিলিনেয়ারের সংখ্যা ৪০। তালিকার শীর্ষস্থানে রয়েছেন টেসলা ও স্পেস এক্স-এর সিইও ইলন মাস্ক। দ্বিতীয় স্থানে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

[আরও পড়ুন: শান্তিবার্তার মাঝেই দেপসাংয়ে ফের আগ্রাসী লালফৌজ! উপগ্রহ চিত্রে ফাঁস চিনের ষড়যন্ত্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement