BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

শান্তিবার্তার মাঝেই দেপসাংয়ে ফের আগ্রাসী লালফৌজ! উপগ্রহ চিত্রে ফাঁস চিনের ষড়যন্ত্র

Published by: Biswadip Dey |    Posted: March 2, 2021 9:09 am|    Updated: March 2, 2021 9:09 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের মাঝামাঝি সময় থেকে পূর্ব লাদাখ (Ladakh) সীমান্তে চিনা (China) আগ্রাসনের ফলে ভারতের সঙ্গে বেজিংয়ের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছিল। পরিস্থিতি এমনই ছিল, দুই প্রতিবেশী দেশের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছিল না। অবশেষে সেই পরিস্থিতি শুধরেছে। কয়েক দিন আগেই প্যাংগং লেক সংলগ্ন এলাকা থেকে সেনা সরিয়ে নিয়েছে দুই দেশই। কিন্তু তবুও যেন সংশয় যাচ্ছে না। সৌজন্যে কিছু উপগ্রহ মারফত পাওয়া ছবি।

‘সিন্থেটিক অ্যাপার্চার রাডার’ বা SAR-এর সাহায্যে ধরা পড়েছে, প্রকৃত সীমান্তরেখার একেবারে গা ঘেঁষে দেপসাং এলাকায় চিনের নির্মাণ রয়েছে! ভারতের সর্বোচ্চ বায়ুসেনা ঘাঁটি অবস্থিত লাদাখের দৌলত বেগ ওল্ডিতে। এর থেকে মাত্র ২৪ কিমি দূরত্বে লালফৌজের ঘাঁটি দেখতে পাওয়া গিয়েছে। ওই ঘাঁটি অবশ্য নতুন নয়। আকসাই চিনের ওই ঘাঁটি ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের পরে স্থাপিত হয়েছিল। তারপর থেকে বিভিন্ন সময়ে, বিশেষ করে গত কয়েক বছরে ওই ঘাঁটির সম্প্রসারণ ঘটিয়েছে বেজিং।

[আরও পড়ুন : ‘মোদি প্রকৃত নেতা’, নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর প্রশংসায় দীনেশ ত্রিবেদী, বাড়ল জল্পনা]

রাতের অন্ধকারে বিশেষ প্রযুক্তির সাহায্যে তোলা নতুন ছবিগুলিতে ধরা পড়েছে ওই ঘাঁটির মুখ্য ইমারত সংলগ্ন এলাকায় আরও নতুন নতুন নির্মাণ হয়েছে। নজরে এসেছে ক্যাম্প, গাড়ি ও ফেন্সিংও। গত বছরের আগস্ট থেকে এটা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। গত ২৫ ফেব্রুয়ারি তোলা একটি ছবি থেকে দেখা যাচ্ছে, ইতিমধ্যেই ওই এলাকায় লালফৌজের উপস্থিতি রয়েছে। সীমান্তরেখা সংলগ্ন এলাকায় রাখা রয়েছে ট্যাঙ্কও। দেখা যাচ্ছে প্রধান ঘাঁটির একদম পাশেই একটি নতুন নির্মাণ রয়েছে। রয়েছে সৌর প্যানেল, অ্যান্টেনা টাওয়ার্স, ডিফেন্স সিস্টেমও।

দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে সেখানে গজিয়ে উঠেছে নতুন নতুন শেল্টার এবং ক্যাম্পও। ভারত-চিন সংঘর্ষের অন্যতম কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদের (Pangong Tso) উত্তর ও দক্ষিণ থেকে লালফৌজ ও ভারতীয় বাহিনীর পিছু হটার পর কার্যত লাদাখে শান্তি ফেরার পরিস্থিতি তৈরি হয়েছে। এই অবস্থায় এই নতুন ছবিগুলিকে কেন্দ্র করে ফের সংশয় তৈরি হল।

[আরও পড়ুন : কোভ্যাক্সিনেই ভরসা, কোভিড টিকা নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement