১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমল সম্পত্তি, বিশ্বের শীর্ষ দশ ধনকুবেরের তালিকায় আর ন‌েই মুকেশ আম্বানির নাম

Published by: Biswadip Dey |    Posted: December 25, 2020 2:17 pm|    Updated: December 25, 2020 2:17 pm

Mukesh Ambani no more among the top 10 richest billionaires in the world | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর বিশ্বের শীর্ষস্থানীয় ১০ জন ধনকুবেরের তালিকায় নেই মুকেশ আম্বানির (Mukesh Ambani) নাম। এর আগে ‘ব্লুমবার্গ বিলিনিয়ার ইনডেক্সে’ চার নম্বর স্থানে ছিলেন তিনি। কিন্তু এই মুহূর্তে ব্লুমবার্গের তালিকার সেরা দশ থেকে ছিটকে গিয়েছেন আম্বানি। তাঁর স্থান এখন এগারো। কমেছে তাঁর মোট সম্পত্তির পরিমাণও (Current net worth)।

বর্তমানে তাঁর মোট সম্পত্তির মূল্য ৭৬.৫ বিলিয়ন ডলার। ভারতীয় হিসেবে ৫.৬৩ লক্ষ কোটি টাকা। বছরের গোড়ার দিকে এই অঙ্ক ছিল প্রায় ৯০ বিলিয়ন ডলার বা ৬.৬২ লক্ষ কোটি টাকা। অর্থাৎ প্রায় ১ লক্ষ কোটি টাকা কমেছে মোট সম্পত্তির পরিমাণ। কিন্তু কেন এভাবে আচমকাই কমে গেল আম্বানির সম্পত্তি? আসলে হঠাত করেই রিলায়েন্সের (Reliance Industries Limited) শেয়ার দর পড়ে গিয়েছে ১৬ শতাংশ। আর তার ফলেই কমেছে আম্বানিদের মোট সম্পত্তির পরিমাণ। 

[আরও পড়ুন: বড়দিনে সামান্য কমল দেশের দৈনিক সংক্রমণ, করোনাজয়ীর সংখ্যা পেরল ৯৭ লক্ষ]

এর আগে গত আগস্টে ২৪,৭১৩ কোটি টাকার বিনিময়ে ‘ফিউচার গ্রুপে’র খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নিয়েছিল রিলায়েন্স। সেই সময় সংস্থার শেয়ার দর ছুঁয়েছিল সর্বোচ্চ অবস্থান। তা পৌঁছেছিল ২৩৬৯.৩৫ টাকায়। সেখান থেকে কয়েক মাসেই বেশ কিছুটা কমে গিয়েছে শেয়ার দর। বৃহস্পতিবার তাদের শেয়ার দর পৌঁছেছে ১৯৯৪.১৫ টাকায়। 

কিন্তু শেয়ার দরে কেন হঠাৎ ভাটার টান? আসলে এর পিছনে রয়েছে আমাজন। মার্কিন ই-কমার্স জায়ান্ট ‘ফিউচার গ্রুপে’র সঙ্গে রিলায়েন্সের চুক্তির প্রতিবাদ জানিয়েছিল। তাদের বক্তব্য ছিল, ২০১৯ সালেই ওই সংস্থার অধীনস্থ ‘ফিউচার কুপনসে’ প্রায় ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তারা। এই অবস্থায় ‘ফিউচার গ্রুপ’ তাদের সব সম্পত্তি অন্য কাউকে বেচে দিতে পারে না। এই বিতর্ক ও প্রতিবাদের ধাক্কাতেই কমে গিয়েছে আম্বানির সংস্থার শেয়ার দর।

[আরও পড়ুন: ‘এনআরসি অসম্পূর্ণ, হিন্দুদের জন্য সুবিচার চাই’, বিস্ফোরক বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা]

এই মুহূর্তে তালিকায় এগারো নম্বরে রয়েছেন ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ। তাঁর ঠিক আগেই রয়েছেন ওরাকল কর্পোরেশনের ল্যারি এলিসন ও গুগলের যুগ্ম প্রতিষ্ঠাতা সার্জি ব্রিন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে