২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একদিনের বৃষ্টিতে জলমগ্ন মুম্বই, মসনদে বসেই মহা চ্যলেঞ্জের মুখে একনাথ শিণ্ডে

Published by: Anwesha Adhikary |    Posted: July 5, 2022 5:14 pm|    Updated: July 5, 2022 6:25 pm

Mumbai innundated in rain, challenge for new CM Eknath Shinde | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই। শহরের বেশ কয়েকটি জায়গায় জল জমে গিয়েছে। ফলে তীব্র যানজট তৈরি হয়েছে। সমস্যায় পড়েছেন মুম্বইকররা। আশঙ্কা বাড়িয়ে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি আরও বাড়বে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর কুরসিতে সদ্য বসেছেন একনাথ শিণ্ডে (Eknath Shinde)। এখন তাঁর সামনে ‘মহা’ চ্যালেঞ্জ। কীভাবে মুম্বইয়ের সমস্যার সামলান তিনি, সেদিকে নজর থাকবে গোটা দেশেরই। অর্থাৎ বৃষ্টিস্নাত মুম্বইকে সামলানোই চ্যালেঞ্জ শিণ্ডের।  

মুম্বইয়ে (Mumbai) যাতায়াতের প্রধান মাধ্যম হল লোকাল ট্রেন। মঙ্গলবারের প্রবল বৃষ্টিতে রেল লাইনে চলে যায়  জলের নীচে। ফলে বিঘ্নিত হয় ট্রেন চলাচল। সমস্যায় পড়েন সাধারণ মানুষ। অন্তত পনেরো মিনিট দেরি করে ট্রেন চলাচল করেছে। এমতাবস্থায় আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টি বাড়বে। সেই জন্যই আগামী পাঁচদিনের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে শহর জুড়ে। মহারাষ্ট্রের বেশ কিছু অংশে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। 

[আরও পড়ুন: ‘তাজমহলের জন্যই দাম বেড়েছে পেট্রলের’, কেন এমন আজব দাবি ওয়েইসির?]

প্রবল বৃষ্টির কারণে ক্ষয়ক্ষতিও বাড়ছে মুম্বইতে (Mumbai Rain)। জলের তোড়ে ভেঙে পড়েছে বাড়ির দেওয়াল, গাছ। দু’টি বিপর্যয় মোকাবিলা বাহিনীকে কাজে নামানো হয়েছে। শহরের এমন বেহাল দশা দেখে টুইট করে মুম্বইয়ের কর্পোরশনকে তীব্র কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা মিলিন্দ দেওরা। জলমগ্ন আন্ধেরির ছবি টুইট করেছেন তিনি। সঙ্গে লিখেছেন, “বর্ষা আসতে না আসতেই জলমগ্ন মুম্বই। বৃহন্মুম্বই তো ভারতের ধনীতম কর্পোরেশন। বার্ষিক ৪০ হাজার কোটি টাকারও বেশি বাজেট এখানে। এরপরেই কটাক্ষ করে তিনি লিখেছেন, “টাকা সত্যিই জলে যাচ্ছে। নাকি কারওর পকেটে যাচ্ছে?”

মহারাষ্ট্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে, গোটা পরিস্থিতির দিকে নজর রাখছেন মুখ্যমন্ত্রী শিণ্ডে। ক্ষতিগ্রস্ত জেলাগুলির কালেক্টরদের বিশেষ নির্দেশও দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর দপ্তরের তরফ থেকে সতর্কতা জারি করে বলা হয়েছে, বেশ কিছু নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। সংলগ্ন এলাকার বাসিন্দাদের সজাগ থাকতে হবে। কিন্তু একদিনের বৃষ্টিতেই শহরের এমন বেহাল দশা দেখে ক্ষুব্ধ সাধারণ মানুষ। সরকারের বিরুদ্ধেও সরব হতে পারে আমজনতা। কিছুদিনের মধ্যেই বৃহন্মুম্বই কর্পোরেশনের নির্বাচন আছে। সেখানে ক্ষমতা ফিরে পেতে মরিয়া উদ্ধব শিবির।  

[আরও পড়ুন: টেনে হিঁচড়ে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন, প্রকাশ্যে অমরাবতী হত্যার সিসিটিভি ফুটেজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে