BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

২০২২-এর মধ্যে চালকহীন মেট্রো পরিষেবা পাচ্ছে এই শহর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 3, 2017 8:12 am|    Updated: March 3, 2017 8:12 am

Mumbai Metro's Colaba-Bandra-SEEPZ line to be driverless by 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের মধ্যে চালকহীন মেট্রো পরিষেবা পাবে বাণিজ্যনগরী মুম্বই। জানি গিয়েছে, মুম্বইয়ের কোলাবা-বান্দ্রা-সিপজ পর্যন্ত ৩২.৫ কিমি রুটে শীঘ্রই কন্ট্রোল রুমের মাধ্যমে চলবে দেশের প্রথম চালকহীন মেট্রো পরিষেবা।

(হতে পারে রাসায়নিক ও জৈবিক হামলা, সতর্কবার্তা সেনাপ্রধানের)

মুম্বই মেট্রো রেল কর্পোরেশনের (এমএমআরসি) সিস্টেম ডিরেক্টর এ এ ভাট জানিয়েছেন, প্রথম বছর পাইলটের মাধ্যমে এই পরিষেবা চালু হবে। তার পরের বছর থেকে পুরোপুরি চালকহীন পরিষেবা শুরু হয়ে যাবে। এমএমআরসির পরিকল্পনা অনুযায়ী, বান্দ্রা-কুর্লা কমপ্লেক্স থেকে সিপজ পর্যন্ত দীর্ঘ রুটটি ২০২০ সালের সেপ্টেম্বর মাসে জনসাধারণের ব্যবহারের জন্য চালু হয়ে যাবে। তবে পাতালপথে মেট্রো পরিষেবা চালু হতে অপেক্ষা করতে হবে ২০২১ সালের মার্চ পর্যন্ত। এই মেট্রের রেকগুলিতে অত্যাধুনিক সিগনালিং পদ্ধতি থাকবে এবং যোগাযোগ ভিত্তিক নিয়ন্ত্রণ ব্যবস্থার সাহায্যে চালকহীন রেক চলবে।

(আজাদ কাশ্মীরের দাবিতে আবারও পোস্টার জেএনইউতে)

প্রসঙ্গত, ২০১৬ সালের শুরুতে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন চালকহীন রেক চালানোর ছাড়পত্র পায়। মজলিশ পার্ক-শিব বিহার রুটে ৫৮ কিমি দীর্ঘ এবং জনকপুরি পশ্চিম-বোটানিকাল গার্ডেন রুটে ৩৮ কিমি দীর্ঘ পথে এই চালকহীন মেট্রো পরিষেবার ছাড়পত্র মেলে। উল্লেখ্য, গোটা বিশ্বে ২৭টি দেশে চালকহীন মেট্রো পরিষেবা বর্তমানে চালু আছে।

প্রধানমন্ত্রীর কাছে ন্যায় বিচারের আর্জি ‘বিদ্রোহী’ তেজ বাহাদুরের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে