১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ফাঁসির জন্যই বেড়েছে ধর্ষণের পর খুনের প্রবণতা’, রাজস্থানের মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক

Published by: Anwesha Adhikary |    Posted: August 8, 2022 12:03 pm|    Updated: August 8, 2022 1:07 pm

Murder after rape increased due to death sentence, says Ashok Gehlot, faces criticism | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ষণে মৃত্যুদণ্ডের সাজা নিয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot)। ঘৃণ্য ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের সাজা দেওয়ার ফলে ধর্ষিতাদের খুনের ঘটনার প্রবণতা বেড়েছে বলে মন্তব্য করেছেন তিনি। কার্যত এ জন্য এই আইন ও সরকারকে দায়ী করেছেন এ বিষয়ে। স্বাভাবিকভাবেই তাঁর মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। সেই মন্তব্যের ভিডিও টুইট করে কটাক্ষ করেছেন দিল্লি মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল (Swati Maliwal)। সোশ্যাল মিডিয়াতে ঝড় উঠেছে।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লিতে চলন্ত বাসে গণধর্ষণের পরে এক তরুণীর উপরে নৃশংস অত্যাচার ও তাঁর সঙ্গীকে বেধড়ক মারধরের পরে ফেলে পালিয়ে যায় কয়েকজন দুষ্কৃতী। সেই ঘটনায় চার অভিযুক্তের ফাঁসি কার্যকর হয়েছিল ২০২০ সালে। সেই প্রসঙ্গ টেনে অশোক গেহলট মন্তব্য করেন, “নির্ভয়া কাণ্ডের পর দোষীদের ফাঁসি দেওয়ার আইন আনা হয়েছে। সে কারণে ধর্ষণের পর খুনের ঘটনা বেড়েছে। কোনও মেয়েকে যৌন নির্যাতনের পর এখন তাদের খুন করে ধর্ষক। যাতে কোনও প্রমাণ না থাকে। তারা প্রতিহিংসাপরায়ণ হয়ে উঠছে। দেশে এই সংক্রান্ত একটি বিপজ্জনক প্রবণতা দেখা যাচ্ছে।”

[আরও পড়ুন: সেনা আবাসে নাবালিকাকে একাধিকবার ধর্ষণ, গ্রেপ্তার ITBP জওয়ান]

সূত্রের খবর, রবিবার নীতি আয়োগের বৈঠকেও এই আইন নিয়ে সরব হয়েছেন তিনি। এদিকে গেহলটের এই মন্তব্যে উঠেছে সমালোচনার ঝড়। দিল্লি মহিলা কমিশনের (Delhi Commission of Women) প্রধান স্বাতী মালিওয়াল সমালোচনা করে জানিয়েছেন, “এই মন্তব্যের যতই নিন্দা করা হোক, তা কমই হবে। আজও দেশে মেয়েরা নির্মমভাবে ধর্ষিত হচ্ছে। অনেক আন্দোলন, অনশনের পর এই আইন কার্যকর করা হয়েছে। রাজনীতিবিদদের এই ধরনের বক্তব্য সব নির্যাতিতার মনোবল ভেঙে দেয়। নেতাদের কাজ মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করা, অপ্রয়োজনীয় বক্তব্য দেওয়া নয়।’ তিনি ক্ষোভ উগরে দিয়ে বলেছেন, ‘ধর্ষকের ভাষায় মন্তব্য করা বন্ধ করুন অশোক গেহলট।’

কংগ্রেস নেতার মন্তব্যের সমালোচনা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। তিনি বলেন, “গত তিন বছরে রাজস্থান অল্পবয়সি নিরপরাধ মেয়েদের উপর নৃশংসতার কেন্দ্রে পরিণত হয়েছে৷ এই বিষয়টি থেকে নজর ঘোরানোর চেষ্টা দুর্ভাগ্যজনক৷ নিজেদের ব্যর্থতা আড়াল করতে বিতর্কিত বক্তব্য।” এই প্রসঙ্গ টেনে এনে গেহলটের নিন্দা করেছেন স্বাতী মালিওয়াল। তিনি বলেছেন, ” রাজস্থানেই বহু ধর্ষণের ঘটনা ঘটছে। তাই অপ্রয়োজনীয় মন্তব্য না করে, ধর্ষকদের জন্য কড়া সাজার ব্যবস্থা করুন মুখ্যমন্ত্রী অশোক গেহলট।” 

[আরও পড়ুন: ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, সকাল থেকেই বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে