৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Nagaland Firing: আফস্পা প্রত্যাহারের দাবিতে চড়ছে সুর, কেন্দ্রকে চিঠি দিচ্ছে নাগাল্যান্ড সরকার

Published by: Sucheta Sengupta |    Posted: December 7, 2021 2:21 pm|    Updated: December 7, 2021 2:27 pm

Nagaland Firing: The State Cabinet urges centre to repeal AFSPA, will send letter | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগাল্যান্ডের (Nagaland) মন জেলায় সেনার প্যারা স্পেশ্যাল ফোর্সের গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যুর পর আরও জোরদার হল উত্তর-পূর্ব ভারত থেকে আফস্পা প্রত্যাহারের দাবি। সোমবার একযোগে নাগাল্যান্ড এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীরা সরব হয়েছিলেন। মঙ্গলবার নাগাল্যান্ড মন্ত্রিসভায় আলোচনার ভিত্তিতে এই প্রস্তাব গৃহীত হয়েছে। আফস্পা প্রত্যাহারের দাবিতে কেন্দ্রকে চিঠি পাঠাতে চলেছে নেইফু রিও-র সরকার।

উত্তর-পূর্ব ভারত থেকে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা (AFSPA) প্রত্যাহারের দাবি আজকের নয়, দীর্ঘ সময়ের। সাধারণ নাগরিকের নিরাপত্তার নামে সেনাবাহিনী তাঁদের উপর অকথ্য নির্যাতন করে বলে প্রায়শয়ই অভিযোগ ওঠে। প্রসঙ্গত, নয়ের দশক থেকে অসম, নাগাল্যান্ড-সহ উত্তরপূর্ব ভারতের প্রায় সবকটি রাজ্য ‘উপদ্রুত এলাকা’ হিসাবে চিহ্নিত করে সেখানে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা প্রয়োগ করার অধিকার দিয়েছে কেন্দ্র। একই পরিস্থিতি মনিপুরেও। সেখানে আফস্পা প্রত্যাহারের দাবিতে নেত্রী ইরম শর্মিলা চানু দীর্ঘদিন ধরে আন্দোলন করেছিলেন। সেই ইতিহাস কারও অজানা নয়।

[আরও পডুন: বাড়ছে জৈব যুদ্ধের আশঙ্কা! উদ্বেগ বাড়ালেন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত]

এই মুহূর্তে নাগাল্যান্ডে সেনার গুলিতে নিরীহ ১৪ জন গ্রামবাসীর মৃত্যুতে ফিরে ফিরে আসছে আফস্পা আতঙ্ক। সেনার বিশেষ ক্ষমতাবলেই স্রেফ জঙ্গি সন্দেহে এভাবে গুলি চালিয়ে তাঁদের মৃত্যুমুখে ঠেলে দেওয়া হয়েছে বলে অভিযোগ উত্তরপূর্বের রাজনৈতিক মহলের একটা বড় অংশের। শনিবারের ঘটনার পর তাই আফস্পা প্রত্যাহারের দাবিতে সরব হয়েছিলেন মেঘালয়ের (Meghalaya) মু্খ্যমন্ত্রী কনরাড সাংমা। সোমবার সেই সুরই আরও চড়িয়েছেন নাগাল্যান্ডের (Nagaland) মুখ্যমন্ত্রী নেইফু রিও। তাঁদের সমর্থন জানিয়েছেন উত্তরপূর্বের আরেক রাজ্য ত্রিপুরার (Tripura) রাজনৈতিক দল টিআইপিআর (TIPR) প্রতিষ্ঠাতা প্রদ্যোৎ মাণিক্য দেববর্মাও।

[আরও পডুন: সংসদে রাহুল গান্ধীর বক্তব্যের মাঝেই বন্ধ মাইক, প্রতিবাদে ওয়াকআউট কংগ্রেসের]

এই পরিস্থিতিতে মঙ্গলবার নাগাল্যান্ড মন্ত্রিসভা আলোচনায় বসে। সেখানে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়, কড়া ভাষায় কেন্দ্রকে চিঠি লেখা হবে আফস্পা প্রত্যাহারের দাবি জানিয়ে। মন জেলার ওটিং গ্রামের ঘটনার কথা উল্লেখ করে এই দাবি জোরদার করা হবে। আসলে এই মুহূর্তে নাগা শান্তি চুক্তি নিয়ে কথাবার্তা চলছে দিল্লিতে। নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘গ্রেটার নাগালিম’ গড়ার ডাক বহুদিনের। এই দাবিতে অনেক দিন ধরেই জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (NSCN)৷

Nagaland
নাগাল্যান্ডে টহলরত আফস্পা বাহিনী

সংগঠনটি বিভক্ত হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র। ২০১৫ সালে এই বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির সঙ্গে শান্তিচুক্তি করে মোদি সরকার। কিন্তু সমস্ত আলোচনা থমকে আছে সংগঠনটির দু’টি দাবির উপর। এ নিয়ে আলোচনা চলছে। মুখ্যমন্ত্রী নেইফু রিও নিজেই শনিবার ঘটনার সময়ে দিল্লিতে ছিলেন। পরে খবর পেয়ে তিনি রাজ্যে ফেরেন। এই অবস্থায় আফস্পা প্রত্যাহারের দাবি জোরদার হচ্ছে আরও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে