৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সংসদে রাহুল গান্ধীর বক্তব্যের মাঝেই বন্ধ মাইক, প্রতিবাদে ওয়াকআউট কংগ্রেসের

Published by: Kishore Ghosh |    Posted: December 7, 2021 1:24 pm|    Updated: December 9, 2021 11:42 pm

Rahul Gandhi's mic stopped in Parliament Walkout protest by Congress | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session of Parliament) তার ঘটনাবহুল চরিত্র বজায় রাখল মঙ্গলবারও। এবার সংসদে বক্তব্য রাখাকালীন রাহুল গান্ধীর (Rahul Gandhi) মাইক বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠল। এইসঙ্গে অধীর চৌধুরীকে (Adhir Ranjan Chowdhury) সংসদ কক্ষে বলতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করল কংগ্রেস। এর প্রতিবাদে সংসদ থেকে ওয়াকআউট করল কংগ্রেস।

এদিন নিজের বক্তব্যে কৃষকদের স্বার্থে একাধিক দাবি তোলেন রাহুল গান্ধী। বলেন, “কৃষকদের যাবতীয় প্রাপ্য অধিকার দিতে হবে।” কৃষক আন্দোলনে মৃত কৃষকদের অর্থ সাহায্য ও কর্মসংস্থানেরও দাবি করেন কংগ্রেস নেতা। রাহুল তথ্য দেন, “পাঞ্জাবের কংগ্রেস সরকার ৪০০ কৃষককে অর্থ সাহায্য করেছে। ১৫২ জনকে চাকরি দেওয়া হয়েছে।” যদিও রাহুলের বক্তব্যের মাঝপথেই মাইক বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ।

[আরও পড়ুন: ‘নিজেদের বদলান, নাহলে…’, দলীয় সাংসদদের কড়া হুঁশিয়ারি মোদির]

সংসদ কক্ষে সাংসদদের বক্তব্য রাখার জন্য নির্দিষ্ট সময় থাকে। রাহুল সেই সময় নেওয়ার পর অতিরিক্ত সময় চেয়ে বলতে শুরু করেন। সময় চাওয়া সত্ত্বেও বক্তব্যের মাঝখানে কংগ্রেস নেতার মাইকটি বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ কংগ্রেসের। এছাড়াও অধীর চৌধুরীকে বলতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেছে কংগ্রেস নেতৃ্ত্ব। এরপরেই প্রতিবাদে সংসদ থেকে ওয়াকআউট করে কংগ্রেস।   

প্রসঙ্গত, সংসদে কৃষক মৃত্যু নিয়ে কেন্দ্রের কাছে কী তথ্য আছে? মৃত কৃষকদের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়া হবে কিনা, কিছুদিন আগেই সেই প্রশ্ন তুলেছিলেন কংগ্রেস-তৃণমূল-সহ অন্য বিরোধী দলের সাংসদেরা। তারই উত্তরে সেদিন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছিলেন, ”আন্দোলনরত কৃষকদের মৃত্যু হয়েছে, এমন তথ্য নেই কৃষিমন্ত্রকের কাছে। ফলে কোনওরকম অনুদানেরও প্রশ্নও ওঠে না।” এদিন এই প্রসঙ্গ তুলে কেন্দ্রকে কটাক্ষ করেন রাহুল গান্ধী।   

[আরও পড়ুন: মধ্যপ্রদেশের মিশনারি স্কুলে পাথর ছুঁড়ে হামলা বজরং দলের! কোনও মতে রক্ষা পড়ুয়াদের]

রাহুল বলেন, “প্রায় ৭০০ জন কৃষক মারা গিয়েছেন তিন কৃষি আইন প্রত্যাহার দাবির আন্দোলনে। আইন প্রত্যাহারের কথা ঘোষণার সময় প্রধানমন্ত্রী দেশবাসী ও কৃষকদের কাছে ক্ষমা প্রার্থনা করেছিলেন। অর্থাৎ ভুল স্বীকার করেছেন তিনি। অথচ কৃষি মন্ত্রী জানালেন, তাঁর কাছে কৃষক মৃত্যুর তথ্যই নেই।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে