BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ২৮ নভেম্বর ২০২০ 

Advertisement

পশুপ্রেমীদের আন্দোলনের ফল, নাগাল্যান্ডে নিষিদ্ধ হল কুকুরের মাংস বিক্রি

Published by: Soumya Mukherjee |    Posted: July 3, 2020 7:58 pm|    Updated: July 3, 2020 8:00 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ আন্দোলনের ফল পেলেন নাগাল্যান্ডের পশুপ্রেমীরা। তাঁদের লাগাতার চাপের কাছে মাথা নত করতে বাধ্য হল সরকার। এর জেরে অবশেষে বন্ধ হল নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি। শুধু তাই নয়, রাজ্য থেকে কুকুর ও কুকুরের মাংসের রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিল নাগাল্যান্ড সরকার।

শুক্রবার এপ্রসঙ্গে নাগাল্যান্ডের মুখ্যসচিব টেমজেন টয় জানান, কুকুর ও কুকুরের মাংসের রপ্তানি পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নাগাল্যান্ড সরকার। এর ফলে এখন থেকে রাজ্যে আর কুকুরের মাংস কাঁচা বা রান্না করা অবস্থায় বিক্রি করা যাবে না। এই ধরনের মাংসের বাজারগুলি বন্ধ করার নির্দেশ দেওয়ার পাশাপাশি কুকুরের ব্যবসায়িক রপ্তানি পুরোপুরি বন্ধ করা হয়েছে। সম্প্রতি মুখ্যমন্ত্রী রিওয়ের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

[আরও পড়ুন: সংঘর্ষবিরতি লঙ্ঘন করে কাশ্মীর সীমান্তে গুলি ছোঁড়ার জের, পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি ভারতের]

প্রসঙ্গত উল্লেখ্য, গত মার্চে নাগাল্যান্ডের প্রতিবেশী রাজ্য মিজোরামে কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করা হয়। এরপর থেকেই নাগাল্যান্ডে থাকা ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যানিমাল প্রোটেকশন অর্গানাইজেশন (FIAPO) -এর সদস্যরা এই বিষয়ে বারবার নাগাল্যান্ড সরকারের কাছে আবেদন জানাতে থাকে। বৃহস্পতিবার FIAPO-এর কার্যনির্বাহী অধিকর্তা ভদ্রা মেরোট্রা একটি বিবৃতি প্রকাশ করে জানান, নাগাল্যান্ডের ডিমাপুর (Dimapur) -এ অবস্থিত পশুবাজারের সাম্প্রতিক রূপ দেখে আমরা ভয় পেয়ে গেছি। যেভাবে সেখানে কুকুর মেরে বিক্রির জন্য ঝুলিয়ে রাখা হয়েছে তা অত্যন্ত ভয়াবহ ও অমানবিক। সেখানে ২০০ টাকা কিলো দরে কুকুরের মাংস বিক্রি করা হচ্ছে। আর গোটা কুকুর বিক্রি হচ্ছে ২ হাজার টাকায়।

[আরও পড়ুন: জয় শ্রীরাম না বলায় খুন হন ৯ জন, দিল্লি হিংসা নিয়ে আদালতকে জানাল পুলিশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement