১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Uttar Pradesh: আলিগড় হোক ‘হরিগড়’, যোগী সরকারের কাছে নাম বদলের আবেদন পঞ্চায়েতের

Published by: Sucheta Sengupta |    Posted: August 17, 2021 8:52 pm|    Updated: August 17, 2021 8:52 pm

Name change of Aligarh to 'Harigarh', district panchayat sends proposal to UP Govt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের বহু পুরনো, জনপ্রিয়, ঐতিহ্যবাহী স্থানের নাম বদলে গিয়েছে। মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় জংশন। এলাহাবাদ (Allahabad) এখন প্রয়াগরাজ। আরও বেশ কিছু জায়গার নাম বদলের আবেদনের দীর্ঘ তালিকা রয়েছে। এসবই ঘটেছে যোগীরাজ্য উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। এবার সেখানে নাম বদলের আরও একপ্রস্থ সুপারিশ করা হয়েছে। তাতে বিতর্ক আরও উসকে উঠেছে। ‘আলিগড়’-এর নাম বদলে ‘হরিগড়’ করার আবেদন জমা পড়ল যোগী সরকারের কাছে। পাশাপাশি ফিরোজাবাদের নামও বদল করার প্রস্তাব এসেছে।

যোগী (Yogi Adityanath) সরকারের কাছে এই প্রস্তাব দিয়েছে আলিগড় (Aligarh) পঞ্চায়েত প্রশাসন। সর্বসম্মতিক্রমে পঞ্চায়েতের ভোটাভুটিতেই এই প্রস্তাব পাশ হয়েছে। এবার রাজ্য প্রশাসনের চূড়ান্ত সম্মতির অপেক্ষা। তবে যেভাবে উত্তরপ্রদেশের বিভিন্ন রেলস্টেশন, প্রসিদ্ধ স্থানগুলির নাম বদল হচ্ছে, তাতে আলিগড়ের নাম ‘হরিগড়’ হতে খুব একটা সময় লাগবে না বলেই মনে করছেন স্থানীয় বাসিন্দারা। এর আগেও অবশ্য বেশ কয়েকটি সংগঠন আলিগড়ের নাম বদলের দাবি তুলেছিল। তবে এবার খোদ পঞ্চায়েতের তরফে এই প্রস্তাব আসায় তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে বলে সূত্রের খবর। তাছাড়া আলিগড়ে একটি ছোটখাটো বিমানবন্দর তৈরি হবে, তার নাম উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংয়ের নামে করার দাবিও উঠেছে।

[আরও পড়ুন: ফের রক্তাক্ত Jammu and Kashmir, কুলগামে বিজেপি নেতাকে গুলি করে খুন জঙ্গিদের]

আলিগড়কে হরিগড় করার প্রস্তাবের পাশাপাশি আরও এক জায়গার নামবদলের আবেদন উঠছে। ফিরোজাবাদের (Firozabad) নাম বদলে চন্দ্রনগর করতে চাইছেন সেখানকার বাসিন্দারা। প্রসঙ্গত, আর ৬ মাসের মধ্যে উত্তর প্রদেশে নির্বাচন। তার ঠিক আগে এ ধরনের নামবদল নিয়ে শোরগোল নির্বাচনী চমক বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। এ প্রসঙ্গে কেউ কেউ ‘রাজীব গান্ধী খেলরত্ন’ পুরস্কারের নাম পরিবর্তন করে ‘মেজর ধ্যানচাঁদ খেলরত্ন’ করার কথাও তুলছেন। কারও কারও আবার প্রশ্ন, আলিগড়ের নাম হরিগড় করা হলে আলিগড় মুসলিম বিশ্ববিদ্য়ালয়ের নামও কি বদলে যাবে?

[আরও পড়ুন: Pegasus: জাতীয় সুরক্ষার সঙ্গে আপস নয়, শীর্ষ আদালতের মন্তব্যে সামান্য স্বস্তি কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে