BREAKING NEWS

১৪ শ্রাবণ  ১৪২৮  শনিবার ৩১ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

সুপ্রিম কোর্টে নারদ মামলা: বিচারপতি অনিরুদ্ধ বসুর অব্যাহতিতে তৈরি নতুন বেঞ্চ

Published by: Sucheta Sengupta |    Posted: June 22, 2021 11:15 am|    Updated: June 22, 2021 1:38 pm

Narada case: new bench constitituted after SC judge recuses from hearing plea filed by Mamata Banerjee | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের পর এবার বিচারপতি অনিরুদ্ধ বসু। সুপ্রিম কোর্টে (Supreme Court) নারদ মামলার শুনানি থেকে নিজেক সরিয়ে নিলেন এই বিচারপতি। মঙ্গলবারই নারদ সংক্রান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) দায়ের করা মামলার শুনানি হওয়ার কথা ছিল শীর্ষ আদালতের দুই বিচারপতি – হেমন্ত গুপ্তা ও অনিরুদ্ধ বসুর এজলাসে। কিন্তু দিনের শুরুতেই মামলা শুনানি হওয়ার ঠিক আগেই তা শুনতে গররাজি হন বিচারপতি অনিরুদ্ধ বসু। এর আগে রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে সুপ্রিম কোর্টে মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। এবার বিচারপতি অনিরুদ্ধ বসুও সেই পথেই হাঁটলেন। আর তাঁর এই পদক্ষেপে নতুন করে বেঞ্চ তৈরি করে মামলার শুনানির প্রস্তুতি নেওয়া হয়েছে বলে খবর।  

নারদ মামলায় (Narada scam) কলকাতা হাই কোর্টের বৃহত্তর বেঞ্চের রায়ের বিরুদ্ধে সোমবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই মামলায় রাজ্যের তরফে পেশ করা হলফনামা গ্রহণ করেনি উচ্চ আদালত। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদলতে মামলা করেন মুখ্যমন্ত্রী। মামলাটি গৃহীত হওয়ার পর মঙ্গলবার দিনের শুরুতেই শুনানি হওয়ার কথা ছিল দুই বিচারপতি হেমন্ত গুপ্তা ও বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চে। কিন্তু নারদ মামলা শোনা থেকে অব্যাহতি চান দ্বিতীয়জন।ফলে শুনানি নিয়ে সাময়িক অনিশ্চয়তা তৈরি হয়। এরপর আরেক বিচারপতি হেমন্ত গুপ্তা মামলা অন্য বেঞ্চে স্থানান্তর করতে চান। বিচারপতি বিনীত শরণ ও বিচারপতি দীনেশ মাহেশ্বরীর বেঞ্চ মঙ্গলবারই মামলাটি শুনতে পারে। 

[আরও পড়ুন: তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট করে বিজেপিকে হারানো যাবে না! বিরোধী বৈঠকের আগে বিস্ফোরক PK]

দিন কয়েক আগে রাজ্য়ে ভোট পরবর্তী হিংসা  (Post poll Violence) নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া মামলার শুনানিতেও এমনই পরিস্থিতি তৈরি হয়েছিল। এই মামলার শুনানির জন্য তৈরি হওয়া  ডিভিশন বেঞ্চের অন্যতম বিচারপতি ছিলেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। কিন্তু শুনানির সময় তিনি জানান যে, তাঁর অনুপস্থিতিতেই যেন তা শোনা হয়। অর্থাৎ শুনানি থেকে অব্য়াহতি চান তিনি। এবার নারদ স্টিং অপারেশনের মতো স্পর্শকাতর, গুরুত্বপূর্ণ মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নিতে চাইলেন আরেক বাঙালি বিচারপতি অনিরুদ্ধ বসু। 

[আরও পড়ুন: সংসদে বিয়ে নিয়ে ভুল তথ্য দিয়েছেন নুসরত, লোকসভার স্পিকারকে চিঠি বিজেপি সাংসদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement