BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কখনও কৃষি আইন ফেরানোর কথা বলিনি’, চাপের মুখে ঢোক গিললেন কৃষিমন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: December 26, 2021 9:00 am|    Updated: December 26, 2021 9:01 am

Narendra Singh Tomar on Saturday clarified that the Centre will not reintroduce farm laws | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধী শিবির থেকে চাপ আসতেই কৃষি আইন নিয়ে ঢোক গিললেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar)। নিজের বক্তব্য থেকে খানিক পিছিয়ে গিয়ে বললেন, কখনও বলিনি যে কৃষি আইন নতুন করে আনা হবে। তোমরের দাবি, তিনি শুধু বলতে চেয়েছেন সরকার আগামী দিনেও কৃষকদের উন্নতিতে কাজ করে যাবে।

Narendra Singh Tomar on Saturday clarified that the Centre will not reintroduce farm laws

শুক্রবার মহারাষ্ট্রে এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী তোমরের করা মন্তব্য কেন্দ্রকে অস্বস্তিতে ফেলে দেয়। কৃষিমন্ত্রী বলেন,”আমরা কৃষি আইনে (Farm Laws) সংশোধনী এনেছিলাম। স্বাধীনতার ৭০ বছর পর এটা ছিল বিরাট বড় একটা সংস্কারমূলক পদক্ষেপ। কিছু মানুষ এই আইন পছন্দ করেনি। কিন্তু সরকার তাতে হতাশ নয়। আমরা হয়তো এক পদক্ষেপ পিছিয়ে এসেছি। কিন্তু মোটেই ভেঙে পড়িনি। সময় হলে আবার সামনে পদক্ষেপ করব। কারণ কৃষকরাই আমাদের মেরুদণ্ড।” অর্থাৎ কৃষিমন্ত্রীর বক্তব্যে স্পষ্ট ইঙ্গিত ছিল, সুযোগ পেলে আগামী দিনে এই আইন ফের আনতে পারে মোদি (Narendra Modi) সরকার।

[আরও পড়ুন: ‘বিজেপিকে শক্তিশালী করুন’, পার্টি ফান্ডের জন্য অনুদান চাইছেন খোদ প্রধানমন্ত্রী]

তোমরের এই বক্তব্য প্রকাশ্যে আসতেই পালটা আসা শুরু করে বিরোধী শিবির থেকে। রাহুল গান্ধী (Rahul Gandhi) বলে দেন,”এমন মন্তব্য করে কৃষিমন্ত্রী আসলে প্রধানমন্ত্রীর ক্ষমাপ্রার্থনাকেই অপমান করেছেন। এর তীব্র নিন্দা করা উচিত। আগেও ঔদ্ধত্য হার মেনেছে। আবারও হার মানবে। অন্নদাতারা আবার পথে নামবেন।” সিপিএম (CPIM) পলিটব্যুরো সদস্য তথা কৃষক নেতা হান্নান মোল্লা বলেন,”কৃষিমন্ত্রীর বক্তব্যেই স্পষ্ট যে সরকার কৃষকদের সঙ্গে দ্বিচারিত করছে। মুখে এক কথা বলছে, কাজে আরেক রকম করছে। মোদি-আরএসএসকে (RSS) যারা বিশ্বাস করে তারা মূর্খের স্বর্গে বাস করছে।” অন্য বিরোধী দলগুলিও তোমরের বক্তব্য নিয়ে সরব হয়।

[আরও পড়ুন: এক ছাতার তলায় ২২টি কৃষক সংগঠন, পাঞ্জাবে আত্মপ্রকাশ নয়া রাজনৈতিক দল ‘সংযুক্ত সমাজ মোর্চা’র]

চাপের মুখে ফের সুর বদলাতে বাধ্য হন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। আরও দু’কদম পিছিয়ে এসে তিনি বলেন,”আমি কখনও বলিনি যে কৃষি আইন ফিরিয়ে আনা হবে। আমি শুধু বলেছিলাম, সরকার ভাল কৃষি আইন এনেছিল। কোনও কারণে সেটা প্রত্যাহার করতে হয়েছে। আগামী দিনেও আমরা কৃষকদের উন্নতির জন্য কাজ করে যাব।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে