BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঐতিহাসিক! উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় এবার থেকে বাধ্যতামূলক জাতীয় সংগীত

Published by: Subhajit Mandal |    Posted: March 25, 2022 11:49 am|    Updated: March 25, 2022 12:01 pm

National anthem recital before classes a must in UP madrasas | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু ধর্মীয় প্রার্থনা নয়, উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় এবার থেকে বাধ্যতামূলক হয়ে গেল জাতীয় সংগীত গাওয়া। ঐতিহাসিক সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ড (UP Board of Madrassa Education)। জানানো হল, পড়ুয়াদের মধ্যে দেশাত্মবোধের ভাবনা জাগাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

National anthem recital before classes a must in UP madrasas
ছবি: প্রতীকী

বছর পাঁচেক আগে উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত (National Anthem) গাওয়া বাধ্যতামূলক করে উত্তরপ্রদেশ সরকার। তার আগে স্বাধীনতা দিবসেও সব মাদ্রাসায় জাতীয় সংগীত গাওয়া হত না। গত পাঁচ বছর নিয়মিত স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা গাওয়া হচ্ছে মাদ্রাসাগুলিতে। কিন্তু ওই পর্যন্তই। সরকারি স্কুলে যেমন নিয়মিত জাতীয় সংগীত গাওয়া হয়, তেমনটা হত না মাদ্রাসাগুলিতে। কিন্তু এবার সেটাকেই বাধ্যতামূলক করে দিল উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ড।

[আরও পড়ুন: মোদির গড় গুজরাটেই বিজেপিকে হারাতে চান প্রশান্ত কিশোর! কংগ্রেসকে সাহায্যের প্রস্তাব PK’র]

উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড বৃহস্পতিবার জানিয়েছে, এবার থেকে স্কুলে পঠন পাঠন শুরুর আগে যখন সকালের প্রার্থনা হয়, তখন মাদ্রাসার পড়ুয়াদের জাতীয় সংগীত গাইতে হবে। মাদ্রাসা (Madrasa) বোর্ডের বক্তব্য, “রাজ্যের সব স্কুলেই জাতীয় সংগীত গাওয়া হয়। আমরা চাই, আমাদের পড়ুয়াদের মধ্যে দেশাত্মবোধের ভাবধারা জেগে উঠুক। ধর্মীয় শিক্ষার পাশাপাশি ভারতের ইতিহাস জানুক মাদ্রাসার পড়ুয়ারা। আগামী শিক্ষাবর্ষ থেকেই মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করা হচ্ছে।” মাদ্রাসা বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিজেপি (BJP)।

[আরও পড়ুন: রাজনীতি করতে এসে ‘মিথ্যে’ ছবির পোস্টার লাগাচ্ছে বিজেপি! ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে খোঁচা কেজরিওয়ালের]

শুধু জাতীয় সংগীত বাধ্যতামূলক করাই নয়, আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মাদ্রাসার পড়ুয়াদের উপস্থিতির বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করানো হবে। প্রতিদিন ক্লাস শুরুর আগে উপস্থিতির প্রমাণ হিসাবে বায়োমেট্রি রেজিস্টার করাতে হবে পড়ুয়াদের। সেই বায়োমেট্রির তথ্য আবার লিংক করা হবে আধার কার্ডের সঙ্গে। মূলত পড়ুয়াদের গতিবিধির উপর নজর রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে