BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোদির গড় গুজরাটেই বিজেপিকে হারাতে চান প্রশান্ত কিশোর! কংগ্রেসকে সাহায্যের প্রস্তাব PK’র

Published by: Subhajit Mandal |    Posted: March 25, 2022 10:09 am|    Updated: March 25, 2022 10:09 am

Prashant Kishor reached out to Rahul Gandhi to work on the Congress party's campaign in Gujarat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য ২০২৪-এ কেন্দ্র থেকে বিজেপিকে উৎখাত। মোদির নিজের গড়েই বিজেপিকে হারাতে চান প্রশান্ত কিশোর। আর সেই লক্ষ্যে কংগ্রেসকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করলেন ভোটকুশলী। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে যোগাযোগ করে নিজে গুজরাটে কংগ্রেসকে সাহায্য করার প্রস্তাব দিয়েছেন পিকে। কংগ্রেস ইতিমধ্যেই সেই প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করেছে।

এবছরের শেষেই গুজরাটে নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নিজের রাজ্যে টানা ২৭ বছর ক্ষমতায় নিজেপি। স্বাভাবিকভাবেই সেরাজ্যে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া প্রবল আকার ধারণ করেছে। পরিস্থিতি এতটাই সঙ্গীন যে মাঝপথে মুখ্যমন্ত্রী পদে বদল আনতে হয়েছে বিজেপিকে। ২০১৭ বিধানসভা নির্বাচনে গুজরাটে বিজেপিকে কড়া টক্কর দিলেও শেষপর্যন্ত সামান্য ব্যবধানে পরাজিত হয় কংগ্রেস। প্রশান্ত কিশোর (Prashant Kishor) চাইছেন, গুজরাট থেকেই বিজেপির উৎখাতের সূচনা করতে। সেকারণেই কংগ্রেসকে সাহায্য করার প্রস্তাব দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: রাজনীতি করতে এসে ‘মিথ্যে’ ছবির পোস্টার লাগাচ্ছে বিজেপি! ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে খোঁচা কেজরিওয়ালের]

বস্তুত গত বছর এ রাজ্যের বিধানসভা নির্বাচনের পরপর প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদান নিয়ে বিস্তর লেখালেখি হয়েছিল। বেশ কয়েক দফায় গান্ধীদের সঙ্গে বৈঠকও করেন পিকে। কিন্তু শেষ পর্যন্ত দু’পক্ষ ঐক্যমতে পৌঁছাতে পারেনি। ফলে আলোচনা একেবারে শেষ মুহূর্তে গয়ে ভেস্তে যায়। পিকে নিজে কংগ্রেসের সঙ্গে আলোচনার কথা স্বীকার করে নিয়েছেন। যদিও সূত্রের দাবি, এবারে কংগ্রেসের (Congress) সঙ্গে সার্বিকভাবে যুক্ত হওয়ার প্রস্তাব পিকে দেননি। তিনি শুধু গুজরাটে কংগ্রেসের হয়ে কাজ করার ‘অফার’ দিয়েছেন। গত মঙ্গলবার নাকি এ নিয়ে কংগ্রেসের অন্দরে আলোচনাও হয়েছে। রাহুল গান্ধী গুজরাটের নেতাদের কাছে এ বিষয়ে মতামত চেয়েছেন। সূত্রের দাবি, গুজরাটের (Gujarat) কংগ্রেস নেতাদের একটা বড় অংশ নাকি পিকে-কে চাইছেন। আবার কেউ কেউ তাঁর পরামর্শ নিতে আপত্তিও জানিয়েছেন। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার ছাড়া হয়েছে রাহুল গান্ধীর উপরেই।

[আরও পড়ুন: ফের বাড়ল পেট্রল, ডিজেলের দাম! চারদিনে তৃতীয়বারের মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস আমজনতার]

প্রসঙ্গত, আপাতত প্রশান্ত কিশোর কাজ করছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের (KCR) সঙ্গে। আবার প্রশান্তের সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ার পর আগামী বছরের কর্ণাটকের নির্বাচনের জন্য প্রশান্তেরই প্রাক্তন সহযোগী সুনীল কানুগলুর সঙ্গে চুক্তি করেছে কংগ্রেস।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে