২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্মৃতি ইরানির হাত থেকে পুরস্কার নেব না! ক্ষোভ জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 3, 2018 12:50 pm|    Updated: May 3, 2018 7:31 pm

National Film awardees stands against Smriti Irani

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী সম্মেলনে উপস্থিত থাকলেও এবার প্রথা ভেঙে সব পুরস্কার তিনি নিজে বিজয়ীদের হাতে তুলে দেবেন না রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৩৭ জন বিজয়ীর মধ্যে মাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি। কারণ? তিনি নাকি ‘ব্যস্ত’। বাকিদের হাতে পুরস্কার তুলে দেওয়ার কথা কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রী স্মৃতি ইরানির। আর এতেই ক্ষুব্ধ বিজয়ীদের একাংশ। তাঁরা স্মৃতি ইরানির হাত থেকে পুরস্কার নিতে নারাজ। কোনও রাজনৈতিক ব্যক্তিত্বের হাত থেকে পুরস্কার নেব না, এই দাবিতে এক প্রতিবাদপত্রে স্বাক্ষর করেছেন শিল্পীদের একাংশ।

[প্রভিডেন্ট ফান্ডের পোর্টাল হ্যাক, চরম বিপদে আড়াই কোটিরও বেশি গ্রাহকের তথ্য]

এবছর নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বৃহস্পতিবার মূল অনুষ্ঠানটি আয়োজিত হওয়ার কথা থাকলেও রাষ্ট্রপতি ওই অনুষ্ঠানে বেশিক্ষণ উপস্থিত থাকতে পারবেন না বলে একটি সূত্রের খবর। বুধবার অনুষ্ঠানের মহড়ায় স্মৃতি ইরানির সামনেই নিজেদের উষ্মা প্রকাশ করেন এবছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের একাংশ। এবছর পুরস্কার বিতরণী অনুষ্ঠান কার্যত বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তবে প্রকাশ্যে নিজেদের ক্ষোভের কথা এখনই বলছেন না কেউ কেউ। ৬২ জন শিল্পী পুরস্কার বিতরণী অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছেন। বুধবারই তথ্য ও সম্প্রচার মন্ত্রক রাষ্ট্রপতির সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় বিজয়ীদের। অনিবার্য কারণবশত রাষ্ট্রপতি এবছর মাত্র এক ঘণ্টা কাটাতে পারেন বিজয়ীদের সঙ্গে। আজ মূল অনুষ্ঠানটি দুটি ভাগে সম্পন্ন হবে বলে মন্ত্রক সূত্রে খবর। প্রথমে স্মৃতি ইরানি বিকেল ৪টে থেকে পুরস্কার তুলে দেবেন। পরে বিকেল সাড়ে ৫টা থেকে মনোনীত ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন খোদ রাষ্ট্রপতি।

রামনাথ কোবিন্দের প্রেস সচিব অশোক মালিক জানিয়েছেন, রাষ্ট্রপতিকে এবছর অন্য অনুষ্ঠানে যেতে হবে। তাই তিনি এবছর খুব বেশি পুরস্কার দেওয়ার সময় পাবেন না। ‘দাদাসাহেব ফালকে’-সহ মাত্র ১১টি পদক বিজয়ীদের হাতে তুলে দেবেন তিনি। কিন্তু এতে খুশি নন বিজয়ীদের একাংশ। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের কাছে তাঁরা এই বিষয়ে ইতিমধ্যেই ক্ষোভ প্রকাশ করেছেন। গতবছরের ২৫ জুলাই দেশের চতুর্দশ রাষ্ট্রপতি পদে শপথ নেন কোবিন্দ। এটাই তাঁর প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠান। গত ১৩ এপ্রিল ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মরণোত্তর দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করা হয় বিনোদ খান্নাকে ও শ্রেষ্ঠ অভিনেত্রীর সম্মান দেওয়া হয় শ্রীদেবীকে। তাঁর স্বামী বনি কাপুর আজ শ্রীদেবীর হয়ে পুরস্কার গ্রহণ করতে পারেন। তবে কাকে কাকে রাষ্ট্রপতি নিজের হাতে পুরস্কার তুলে দেবেন ও কাদের দেবেন না, সেই তালিকা নাকি এখনও তৈরি হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে