BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আঁধারে ঢাকল ইন্ডিয়া গেটের নেতাজির হলোগ্রাম মূর্তি! প্রতিবাদে বিক্ষোভ তৃণমূল সাংসদদের

Published by: Sucheta Sengupta |    Posted: February 3, 2022 6:47 pm|    Updated: February 3, 2022 9:48 pm

Netaji's Hologram statue missing from India Gate, TMC MPs stage protests | SangbadPratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: হলোগ্রাম মূর্তিতেও ‘নেতাজি অন্তর্ধান রহস্য’! অন্ধকারে ঢাকল ইন্ডিয়া গেটে সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) হলোগ্রাম মূর্তি। আলো উধাও হয়ে গিয়েছে। ফলে দেখাই যাচ্ছে না মূর্তিটি। আর তা নিয়ে কার্যত প্রতিবাদে ফেটে পড়লেন তৃণমূল (TMC)সাংসদরা। বৃহস্পতিবার সন্ধেবেলা ইন্ডিয়া গেটে তাঁরা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে শামিল সৌগত রায়, সুখেন্দুশেখর রায়, মৌসম নুররা। তাঁদের অভিযোগ, সমারোহ করে নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধনের পর তা আঁধারে রাখা হচ্ছে। এর চেয়ে অপমানজনক কিছু হতে পারে না। তৃণমূল সাংসদদের আরও বক্তব্য, এখানেও ‘অন্তর্ধান রহস্য’। তাঁদের এই বিক্ষোভ ঘিরে চাঞ্চল্য ছড়াল ইন্ডিয়া গেট (India Gate) চত্বরে।  

এ বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী বা পরাক্রম দিবসে (Parakram Diwas) উপলক্ষে ইন্ডিয়া গেটে (India Gate) বসতে চলেছে গ্রানাইটের নেতাজির পূর্ণাবয়ব মূর্তি। তবে যতদিন না আসল মূর্তিটি তৈরি হচ্ছে ততদিন সেই স্থানে থাকবে তাঁর একটি হলোগ্রাম মূর্তি (Hologram statue)।  পূর্বপরিকল্পনা অনুযায়ী, নেতাজির জন্মদিনে হলোগ্রাম মূর্তির উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঘড়ির কাঁটায় সন্ধে ৬টা বেজে ৪০ মিনিট নাগাদ নেতাজির মূর্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বেজে ওঠে তাঁর স্মৃতিবিজড়িত বিখ্যাত গান – কদম কদম বাড়ায়ে যা। ৩০,০০০ লুমেন ফোরকে প্রজেক্টরের মাধ্যমে অদৃশ্য হাই গেইন সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিনে তৈরি করা হয়েছে নেতাজির থ্রিডি অবয়বটি। এদিন বলেন, “শুধু নেতাজির দৃঢ়তার পরিচয় দিতে কঠিন গ্রানাইট বাছা হয়নি। এর রং কালো। যা মহাকালী ও শ্রীকৃষ্ণেরও রং। ফলে নেতাজির মূর্তি তৈরি করতে গ্রানাইটের থেকে ভাল উপাদান আর কিছুই হতে পারত না।”

[আরও পড়ুন: VIP রোডে দুর্ঘটনার কবলে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ, অল্পের জন্য রক্ষা]

এরপর যদিও মূর্তি নিয়ে বিতর্ক তৈরি হয়। .নেতাজি পরিবারের সদস্য চন্দ্র বসু এই হলোগ্রাম মূর্তির আদল নিয়ে আপত্তি তোলেন। আদল ঠিক হয়নি বলে তিনি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন।  এ নিয়ে উচ্চ পর্যায়ের কমিটিতে আলোচনার দাবিতে সরব হয়েছেন চন্দ্র বসু। তারও আগে এই ইস্যুতে টুইট করেছিলেন গীতিকার জাভেদ আখতারও। 

[আরও পড়ুন: আরও রঙিন হবে কার্নিভ্যাল, একমাস ধরে দুর্গাপুজো সেলিব্রেশনের পরিকল্পনা জানালেন মুখ্যমন্ত্রী]

আর বৃহস্পতিবার সন্ধেয় সেই মূর্তি আঁধারে ঢাকা পড়ায় সরব হলেন তৃণমূল সাংসদরা। সৌগত রায়, সুখেন্দুশেখর রায়, মৌসম নুর, শান্তা ছেত্রী-সহ লোকসভা ও রাজ্যসভার সাংসদরা। তাঁদের হাতে প্ল্য়াকার্ড – তাতে লেখা ‘কেন নেতাজির মূর্তি অন্ধকারে রাখা হল?’, ‘আলো দিন’, ‘দূর করুন অন্ধকার’-সহ একাধিক বার্তা। সূত্রের খবর, বিষয়টি নিয়ে শুক্রবার  লোকসভায় সরব হতে চলেছেন তৃণমূল সাংসদরা।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে