BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উত্তরাখণ্ডে ফের নতুন মুখ্যমন্ত্রীর মুখ খুঁজছে বিজেপি? দলের অন্দরে শুরু জল্পনা

Published by: Subhajit Mandal |    Posted: March 12, 2022 9:05 am|    Updated: March 12, 2022 9:05 am

New chief minister for Uttarakhand? Pushkar Singh Dhami's loss leads to uncertainty | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরাখণ্ড নির্বাচনে (Uttarakhand Election 2022) বিজেপি অপ্রত্যাশিত সাফল্য পেলেও হেরে গিয়েছেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। ফলে অবশ্যম্ভাবী প্রশ্ন মাথাচাড়া দিয়ে উঠছে, তাহলে পাহাড়ি রাজ্যটির মুখ্যমন্ত্রী কে হবেন? ফের কি মুখ্যমন্ত্রী পদে নতুন কাউকে আনবে বিজেপি? নাকি কোনও সেফ সিট থেকে জিতিয়ে এনে ধামিকেই ফের মুখ্যমন্ত্রী করা হবে? বিজেপির অন্দরে ইতিমধ্যেই এসব নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে।

New chief minister for Uttarakhand? Pushkar Singh Dhami's loss leads to uncertainty
পুষ্কর সিং ধামি

উত্তরাখণ্ড ভোটের আগে মাত্র বছরখানেকের মধ্যে দু’বার মুখ্যমন্ত্রী বদল করে বিজেপি। ধামি (Pushkar Singh Dhami) মুখ্যমন্ত্রী হওয়ার আগে বিজেপির অবস্থা রীতিমতো টালমাটাল ছিল। রাজনৈতিক মহলের একটা বড় অংশের ধারণা তৈরি হয়ে গিয়েছিল যে পাহাড়ি রাজ্যটিতে বিজেপির (BJP) ক্ষমতায় ফেরা বেশ কঠিন। বিভিন্ন সমীক্ষাতেও বিজেপির ক্ষমতায় না ফেরারই পূর্বাভাস দেওয়া হয়েছিল। কিন্তু শেষমেশ মূলত ধামি ম্যাজিকেই উত্তরাখণ্ড দখল করতে পেয়েছে বিজেপি। তাও আবার প্রত্যাশার চেয়ে অনেক বেশি আসন নিয়ে। কিন্তু সমস্যা হল, এত কিছু করা ধামি নিজেই ভোটে হেরে গেলেন। ফলে তাঁর গদি থাকা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ‘দেখিয়ে দিলাম বিজেপিরও আসন কমানো যায়’, হেরেও অখুশি নন অখিলেশ]

বিজেপি সূত্রের খবর, দল ইতিমধ্যেই উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী ঠিক করা নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে। আসলে, বিজেপির একটা বড় অংশ হারা সত্ত্বেও ধামিকে মুখ্যমন্ত্রী করার পক্ষে। তাঁদের বক্তব্য, শেষ কয়েক মাসে ধামি যে পরিশ্রম করেছে সেটার পুরস্কার তাঁর পাওয়া উচিত। বিজেপির একাধিক বিধায়ক ধামির জন্য নিজের নিজের আসন ছেড়ে দিতেও রাজি। কিন্তু গেরুয়া শিবিরের আরেকটা অংশের আবার বক্তব্য, এভাবে পরাজিত কাউকে মুখ্যমন্ত্রী করলে সর্বভারতীয় স্তরে দলের ভাবমূর্তি ধাক্কা খেতে পারে। তাছাড়া, ধামিকে মুখ্যমন্ত্রী করলে ভবিষ্যতে অন্য ভোটে হারা নেতারাও মুখ্যমন্ত্রী হওয়ার দাবি জানিয়ে দলের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। এই ধামি বিরোধী গোষ্ঠী ২০১৭ সালের হিমাচল নির্বাচনের উদাহরণ দিচ্ছেন। যেখানে দল জিতলেও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী প্রেম কুমার ধূমল হেরে যাওয়ায় জয়রাম ঠাকুরকে মুখ্যমন্ত্রী করা হয়।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে দ্বিতীয়বার জিতে এই সাত রেকর্ড গড়লেন যোগী]

বিজেপির শীর্ষ নেতৃত্ব আপাতত জল মাপার চেষ্টা করছে। ইতিমধ্যেই উত্তরাখণ্ডের বিজেপি বিধায়কদের সঙ্গে কথা বলা শুরু করেছেন শীর্ষ নেতারা। দায়িত্ব বর্তেছে কৈলাস বিজয়বর্গীয়র উপর। তিনিই উত্তরাখণ্ডের বিধায়কদের সঙ্গে কথা বলে মুখ্যমন্ত্রীর মুখ ঠিক করার চেষ্টা করছেন। শোনা যাচ্ছে ধামির বিকল্প হিসাবে একাধিক নাম নাকি ইতিমধ্যেই উঠে এসেছে। তবে, লড়াইয়ে সবচেয়ে এগিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট (Ajay Bhatt)। এখন দেখার মোদি শাহরা ‘হেরো’ ধামিকে ফের মুখ্যমন্ত্রী করেন নাকি নতুন কাউকে বেছে নেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে