BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বাজেট ২০২০: আয়করে ব্যাপক ছাড় ঘোষণা নির্মলার, বাড়ছে উর্ধ্বসীমাও

Published by: Soumya Mukherjee |    Posted: February 1, 2020 2:15 pm|    Updated: February 1, 2020 9:17 pm

these new income tax slabs and rates however come with a catch

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভগবান রামের পূর্বপুরুষ ও রঘুবংশের কথা বলতে বলতে। আর এই সম্পর্কিত কবিতা পড়ে আয়কর ছাড়ের উর্ধ্বসীমা বাড়িয়ে দিলেন নির্মলা সীতারমন। প্রত্যাশা মতোই পাঁচ লাখ পর্যন্ত আয় করমুক্ত বলে ঘোষণা করলেন অর্থমন্ত্রী। দিল্লির বিধানসভা নির্বাচনের ঠিক এক সপ্তাহ আগে কল্পতরু হয়ে উঠল কেন্দ্র! মধ্যবিত্তের মন পেতে বাড়ানো হল আয়কর ছাড়ের উর্ধ্বসীমা।

শনিবার সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পরিষ্কার জানিয়ে দিলেন, ‘এবার থেকে বছরে পাঁচ লক্ষ টাকা আয় করলে আর কর দিতে হবে না। পাঁচ থেকে সাড়ে সাত লক্ষ পর্যন্ত আয়ের ক্ষেত্রে দিতে হবে ১০ শতাংশ কর। সাড়ে সাত লক্ষ থেকে ১০ লক্ষ পর্যন্ত আয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ। ১০ থেকে সাড়ে ১২ লক্ষের ক্ষেত্রে ২০ শতাংশ। সাড়ে ১২ থেকে ১৫ লক্ষ পর্যন্ত আয়ের ক্ষেত্রে ২৫ শতাংশ কর ধার্ষ করা হয়েছে। আর ১৫ লক্ষের বেশি আয় হলে দিতে হবে ৩০ শতাংশ কর। সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘আয়করের নতুন হারের ফলে ১৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করলে বছরে ৭৮ হাজার টাকা পর্যন্ত বাঁচানো হবে। তবে পুরনো হারে আয়কর দিলে এই ছাড় মিলবে। নতুন হারে দিলে কর ছাড়ের কোনও প্রশ্ন নেই।’

[আরও পড়ুন: বাজেট ২০২০ LIVE: কলকাতা জাদুঘর সংস্কারের উদ্যোগ, উপজাতিদের জন্য নতুন সংগ্রহশালা ]

 

তিনি পরিষ্কার জানিয়ে দিলেন, নতুন ভারত তৈরির লক্ষ্যে কেন্দ্রের কর কাঠামোয় এক নতুন নিয়ম চালু করা হল। আর এই করকাঠামো মানার বিষয়টি পুরোপুরি ঐচ্ছিক করে দেওয়া হয়েছে। নাগরিকদের নিজের ইচ্ছা অনুযায়ী কর দেওয়ার বিষয়টি নির্ভর করবে। নতুন নিয়মে পরিকাঠামো বন্ডে লগ্নি করলে করছাড়ের সুবিধা মিললেও অনেক ক্ষেত্রে আর তা মিলবে না। আগে যেমন প্রায় ১০০টি ক্ষেত্রে লগ্নি করলে করছাড় পাওয়া যেত তার মধ্যে ৭০টি ক্ষেত্রে আর সেই সুবিধা মিলবে না। মাত্র ৩০টি ক্ষেত্রে লগ্নি করলে করছাড়ের সুবিধা মিলবে নতুন করকাঠামোয়।

পুরনো আয়কর কাঠামো

আয়কর
০ – ২.৫ লক্ষ টাকাকরমুক্ত
২.৫ – ৫ লক্ষ৫ শতাংশ
৫ – ১০ লক্ষ –  ২০ শতাংশ
১০ লক্ষের বেশি আয় –  ৩০ শতাংশ

নয়া আয়কর কাঠামো

আয়কর
৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করমুক্ত
৫ – ৭.৫ লক্ষ টাকা ১০ শতাংশ
৭.৫ – ১০ লক্ষ টাকা১৫ শতাংশ
১০ – ১২.৫ লক্ষ টাকা ২০ শতাংশ
১২.৫ – ১৫ লক্ষ টাকা২৫ শতাংশ 
১৫ লক্ষের বেশি৩০ শতাংশ 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে