১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নিপা আতঙ্কে রেলের মেনু থেকে বাদ ফল, দেওয়া হবে ফ্রুট জুস 

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 2, 2018 1:38 pm|    Updated: June 2, 2018 7:43 pm

Nipah scare: Railways shun fruits from menu in 4 states

সুব্রত বিশ্বাস: দেশজুড়ে বাড়ছে নিপা ভাইরাসের আতঙ্ক। এখনও পর্যন্ত এই মারণরোগের কবলে পড়ে মৃত্যু হয়েছে বহু মানুষের। তাই এবার সতর্কতা অবলম্বন করল ভারতীয় রেল। একটি নির্দেশিকা জারি করে চার রাজ্যে রেলের মেনু থেকে বাদ দেওয়া হয়েছে ফল। পরিবর্তে দেওয়া হবে ফ্রুট জুস।

[হাওড়া স্টেশনে দালালের খপ্পরে খোদ রেলকর্তা, দৌরাত্ম্যে তিতিবিরক্ত যাত্রীরা]

কেরলে প্রথম প্রকাশ্যে আসে নিপার আক্রমণ। তারপর দেশের অন্যান্য রাজ্যতেও ভাইরাসের শিকার হন অনেকেই। বিশেষজ্ঞদের দাবি, বাদুড়ে খাওয়া ফল থেকেই ছড়াচ্ছে সংক্রমণ। সেই কথা মাথায় রেখেই এবার কেরল, তামিলনাড়ু, কর্ণাটক ও গোয়ায় ট্রেনে মেনু থেকে বাদ দেওয়া হয়েছে ফল। উত্তর-পূর্বাঞ্চলের IRCTC-র জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র জানিয়েছেন, চার রাজ্যে ট্রেনের মেনুতে থাকছে না ফল। রাজধানী, শতাব্দী ও দুরন্ত-সহ একাধিক গুরুত্বপূর্ণ ট্রেনে প্রাতরাশে ফল দেওয়া হয়। এবার তার পরিবর্তে দেওয়া হবে ফ্রুট জুস। পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত ওই চার রাজ্যে আপাতত ট্রেনের মেনুতে থাকছে না ফল।

উল্লেখ্য, কেরলে ভয়াবহ রূপ নিয়েছে নিপা সংক্রমণ। ওই রাজ্যে এখনও পর্যন্ত এই মারণ রোগে প্রাণ হারিয়েছেন ১৫ জন। তবে শুধু কেরল নয়, নিপার আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে দেশের অন্য অনেক জায়গার মানুষকে। সোমবার কলকাতায় এক জওয়ানের মৃত্যু হয়েছে। নিপা ভাইরাস শুধু মানুষ নয়, অন্যান্য প্রাণীদের উপরেও থাবা বসায়। এছাড়া নিপায় আক্রান্ত কারওর সংস্পর্শে এলেও এই ভাইরাস ছড়িয়ে পড়ার তীব্র আশঙ্কা থাকে। ভারতে এবছর প্রথম নিপার নমুনা পাওয়া যায় কেরলের কোঝিকোড়ে। সেখানকার একটি বাড়ির অব্যবহৃত কুয়োর মধ্যে বাদুড়ের মৃতদেহ আবিষ্কৃত হয়। ওই বাড়িতে চারজন থাকত। তাঁদের প্রত্যেকেরই মৃত্যু হয়।

নিপা নিয়ে এখন কেরল তো বটেই, পশ্চিমবঙ্গেও চলছে সতর্কতামূলক প্রচার। এই ভাইরাসে আক্রান্ত হলে প্রথমে জ্বর হয়। তারপর শুরু হয় মাথাব্যথা ও ক্লান্তি। শ্বাসজনিত সমস্যাও দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে (WHO), এই প্রক্রিয়া চলতে থাকলে রোগী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে কোমায় চলে যেতে পারে। নিপার প্রধান বাহক বাদুড়। বাদুড়ে খাওয়া কোনও ফল খেলে মানুষের শরীরের প্রবেশ করতে পারে নিপা ভাইরাস।

[‘হ্যান্ড অব গড’ এখন হলে গ্রেপ্তার হয়ে যেতাম, স্বীকারোক্তি মারাদোনার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে