BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নির্ভয়ার দোষীদের ফাঁসি কবে? রায় স্থগিত দিল্লি হাই কোর্টেও

Published by: Paramita Paul |    Posted: February 2, 2020 7:18 pm|    Updated: February 2, 2020 7:26 pm

NIrbhaya Case: Delhi High Court reserved order on Center's plea.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ভয়ার দোষীদের মৃত্যু পরোয়ানার উপর স্থগিতাদেশ জারি করেছিল দিল্লি পাতিয়ালা হাউস কোর্ট। নিম্ন আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে দ্বারস্থ হয় তিহার জেল কর্তৃপক্ষ ও কেন্দ্র সরকার। রবিবার সেই মামলার দীর্ঘ শুনানির পর কোনও রায় শোনাল না আদালত। ফলে আইনি মারপ্যাঁচে চার দোষীর ফাঁসি অনির্দিষ্টিকালের জন্য ঝুলেই রইল।

[আরও পড়ুন: Paytm প্রতারণা চক্রের পর্দাফাঁস, ঝাড়খণ্ড থেকে গ্রেপ্তার মূল চক্রী]

রবিবার দিল্লি হাই কোর্টে সলিসিটার জেনারেল তুষার মেহতা ও সাজাপ্রাপ্তদের আইনজীবীর মধ্যে তীব্র বাদানুবাদ হয়। সরকারি আইনজীবী তুষার মেহতার দাবি, “সাজাপ্রাপ্তরা ক্রমাগত বিচারপ্রক্রিয়াকে বিলম্বিত করার চেষ্টা করছে। দেশের মানুষের ধৈর্য্যর পরীক্ষা নিচ্ছে।” এমনকী চারজনের মধ্যে যাদের আইনি সহায়তা পাওয়ার রাস্তা সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে, তাদের দ্রুত ফাঁসিতে ঝোলানোর দাবিও জানান তিনি। এ প্রসঙ্গে তুষার মেহতা বলেন, “একবার যদি সুপ্রিম কোর্ট কোনও মামলার রায় দেয় তাহলে দোষীদের আলাদাভাবে ফাঁসি কার্যকর করায় কোনও বাধা থাকে না। এই মুহূর্তে যে দুজন আবেদন করেছে তাদের বাদে বাকি দুজনকে ফাঁসিতে ঝোলানো যেতেই পারে।” পালটা চার সাজাপ্রাপ্তের পারিবারিক অবস্থা, আর্থিক পরিস্থিতি বিচার করে, ফাঁসি পদের দাবি জানায় তাদের আইনজীবী। দুপক্ষের বাদানুবাদ চরম পৌঁছে যায় এদিন। দুপক্ষের সওয়াল-জবাব শোনার পর এদিন কোনও রায় দেয়নি দিল্লি হাই কোর্ট।

[আরও পড়ুন: যানজটে বিরক্ত হয়েই শাহিনবাগে গুলি দুষ্কৃতীর! পুলিশি জেরায় চাঞ্চল্যকর তথ্য]

১ ফেব্রুয়ারি  বিনয় শর্মার প্রাণভিক্ষার আরজি খারিজ করে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আবার এদিনই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আরজি জানালেন আরেক দোষী অক্ষয়কুমার সিং (ঠাকুর)। শনিবার, ১ ফেব্রুয়ারি চার দোষী অক্ষয়কুমার সিং (ঠাকুর), পবন গুপ্তা, বিনয় শর্মা ও মুকেশ সিংয়ের ফাঁসি হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে দিল্লির পাতিয়ালা হাউস কোর্টের নির্দেশে অনির্দিষ্টকালের জন্য ফাঁসি স্থগিত হয়ে যায়। কিন্তু এদিনই বিনয় শর্মার প্রাণভিক্ষার আরজি খারিজ করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তবে এবার সে রায় সংশোধনের আরজি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারবে বলে আইনজীবীদের মত।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে