ad
ad

Breaking News

Paytm

Paytm প্রতারণা চক্রের পর্দাফাঁস, ঝাড়খণ্ড থেকে গ্রেপ্তার মূল চক্রী

ঘটনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে আরও ৪ জনকে।

A man namely Vinod Pandit arrested for Paytm fraud case
Published by: Tiyasha Sarkar
  • Posted:February 2, 2020 5:46 pm
  • Updated:February 2, 2020 5:46 pm

অর্ণব আইচ: অবশেষে পুলিশের জালে Paytm প্রতারণা চক্রের কিংপিন-সহ ৫। ঝাড়খণ্ড থেকে মূল চক্রী বিনোদ পণ্ডিতকে গ্রেপ্তার করেছেন গোয়েন্দারা। আগামিকাল তাঁকে নিয়ে আসা হবে কলকাতায়। দেশের বিভিন্ন প্রান্তের প্রায় ১৫০টি Paytm জালিয়াতির ঘটনায় জড়িত ধৃতরা। জালিয়াতির ঘটনায় জড়িত অন্যান্যদের খোঁজে তদন্ত শুরু করেছে পুলিশ। 

শেষ দু’মাস ধরেই দেশের বিভিন্নপ্রান্তে Paytm জালিয়াতির ঘটনা ঘটছিল। প্রথমে Paytm ব্যবহারকারীদের ফোন করে KYC’র জন্য একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করতে বলা হত। কখনও আবার মেসেজের মাধ্যমে চাওয়া হত KYC ও ক্রেডিট কার্ডের নম্বর। বিষয়টি না বুঝেই জালিয়াতদের ফাঁদে পা দিতেন ব্যবহারকারীরা। তাঁরা KYC নম্বর দেওয়ার পরই ব্যবহারকারীদের একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হত। সেই অ্যাপটি ফোনে ডাউনলোড করার সঙ্গে সঙ্গে Paytm ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিত প্রতারকরা। 

[আরও পড়ুন: ফেসবুকে ছড়াচ্ছে করোনা সংক্রান্ত ভুয়ো তথ্য, খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ কর্তৃপক্ষের]

দেশের বিভিন্ন প্রান্তের বাসিন্দা এই প্রতারণা চক্রের ফাঁদে পা দিয়ে হাজার হাজার টাকা খুইয়েছেন। থানায় অভিযোগও দায়ের করেছেন। প্রতারণা চক্রের ফাঁদে পা দিয়ে KYC নম্বর দিতেই ৬৫ হাজার টাকা উধাও হয়ে যায় রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিল্পী শান্তনু ভট্টাচার্যের অ্যাকাউন্ট থেকে। লালবাজারে অভিযোগ জানান তিনি। তদন্তে নেমে ঝাড়খণ্ডে এই প্রতারণা চক্রের চাঁইয়ের হদিশ মেলে। গোপন সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতেই ঝাড়খণ্ডের দেওঘর থেকে চক্রের মূল চক্রী বিনোদকে গ্রেপ্তার করা হয়। অন্যদিকে, এই জালিয়াতির ঘটনায় জড়িত সন্দেহে আরও ৪ জনকে গ্রেপ্তার করেছে হেয়ার স্ট্রিট থানার পুলিশ। তদন্তকারীদের দাবি, ধৃতদের জিজ্ঞাসাবাদ করেই সন্ধান মিলবে চক্রের সঙ্গে জড়িত অন্যান্যদেরও। দেশের বাইরে এই চক্রের কোনও যোগ ছিল কি না, সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত, বিগত দুমাসে প্রায় ১৫০ জনের পেটিএম জালিয়াতি করে ১ কোটি টাকায় হাতিয়েছে অভিযুক্তরা।

[আরও পড়ুন: ভিডিও পোস্টে আত্মহত্যার চেষ্টা, ফেসবুকের সহযোগিতায় তরুণীর প্রাণ বাঁচাল পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ