BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আইনি জটিলতায় ২২ জানুয়ারি নির্ভয়ার ধর্ষকদের ফাঁসি নিয়ে অনিশ্চয়তা

Published by: Sulaya Singha |    Posted: January 15, 2020 1:43 pm|    Updated: January 15, 2020 3:12 pm

Nirbhaya rapists may not be hanged on January 22: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না নির্ভয়ার চার ধর্ষকের। দিল্লি হাই কোর্টে শুনানি চলাকালীন এমনটাই জানিয়েছেন সরকারি আইনজীবীরা। এই মামলায় অন্যতম দোষী মুকেশ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আরজি জানিয়েছে। সেই আরজি এখনও খারিজ করেননি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই পরিপ্রেক্ষিতেই ২২ জানুয়ারি তাদের ফাঁসি হওয়া সম্ভব নয়। এদিন শুনানি চলাকালীন দিল্লি সরকারের আইনজীবী আরও জানান, অক্ষয় কুমার সিং ও পবন গুপ্তা এখনও আদালতে ‘কিউরেটিভ’ আরজি জানায়নি। এমনকী রাষ্ট্রপতির কাছেও প্রাণভিক্ষার আরজি জানায়নি। ফলে এরপর তারা যদি ফের প্রাণভিক্ষার আবেদন জানায়, সাজার দিনক্ষণ ফের পিছিয়ে যাবে।   

মূলত আইনি জটিলতার জেরেই ফাঁসির দিনক্ষণ পিছিয়ে গেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সরকারি আইনজীবীরা জানিয়েছেন, আজ, বুধবারও যদি প্রাণভিক্ষার আরজি খারিজ হয়, তাহলেও বিভিন্ন নিয়মকানুনের জন্য ১৪ দিন সময় দিতে হবে। ফলে আইনি গেঁড়োয় ২২ তারিখ ফাঁসি কোনওভাবেই সম্ভব হবে না। পাশাপাশি মুকেশ দিল্লি হাই কোর্টে তাদের মৃত্যু পরোয়ানার উপর স্থগিতাদেশ জারির আরজি জানিয়েছে। তার কথায়, রাষ্ট্রপতি যতদিন না তাদের দয়াভিক্ষার আরজি খারিজ করছে, ততদিন তাদের মৃত্যু পরোয়ানার উপর স্থাগিতাদেশ জারি করা হোক। এদিন সেই মামলার শুনানি হয়। এদিকে  রাষ্ট্রপতির কাছে নির্ভয়ার মায়ের অনুরোধ, দোষী সাব্যস্ত মুকেশের আরজি যতদ্রুত সম্ভব খারিজ করা হোক। এই মামলার শুনানি আপাতত স্থগি্ত রেখেছে দিল্লি হাই কোর্ট। বেলা দু’টোর পর ফের শুনানি শুরু হবে। তবে দিল্লি হাই কোর্টে সরকারি আইনজীবীদের সওয়াল ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।  

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টের নির্দেশের জের! ৬ মাস পর কাশ্মীরে আংশিকভাবে ফিরছে ইন্টারনেট]

প্রসঙ্গত, গত সাতই জানুয়ারি দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট নির্ভয়ার চার ধর্ষককে ২২ জানুয়ারি সকাল সাতটার সময় ফাঁসিতে ঝোলানোর নির্দেশ দিয়েছিল। এরপরই সুপ্রিম কোর্টে এই রায় পুনর্বিবেচনার আবেদন জানায় দুই ধর্ষক বিনয় শর্মা (২৬) ও মুকেশ কুমার (৩২)। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ আজ এই মামলার রায় দেবে বলে জানায়। সেই অনুযায়ী মঙ্গলবার দুপু্রে ওই দুই সাজাপ্রাপ্তের মৃত্যুদণ্ড মকুবের আবেদন খারিজ করল তারা।এর আগেও সু্প্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছিল বিনয় ও মুকেশ। সেটাও খারিজ করে সু্প্রিম কোর্ট। অবশ্য শুধু তারাই, নয় বাকি দুজন অক্ষয় কুমার সিং ও পবন গুপ্তার আইনজীবীরাও বহুবার সাজা মকুবের আরজি জানিয়েছিলেন দেশের শীর্ষ আদালতে। কিন্তু, সেসবই বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে