BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নির্ভয়ার ধর্ষক পবনের রায় সংশোধনীর আরজি খারিজ, ফাঁসি নিয়ে অনিশ্চয়তা বহাল

Published by: Paramita Paul |    Posted: March 2, 2020 11:24 am|    Updated: March 2, 2020 1:52 pm

Nirbhayas convict Pawan Gupta's curative petition rejected

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ভয়ার দোষীদেপ ফাঁসির আর বাকি মাত্র ২৪ ঘণ্টা। তার আগে সোমবার দোষী পবন গুপ্তার রায় সংশোধনীর আরজি খারিজ করল সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে ফাঁসির বদলে যাবজ্জীবন সাজার দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন পবনের আইনজীবী। কিন্তু তার সেই আরজি খারিজ করে দিল  সুপ্রিম কোর্ট। এরপরই পবন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আরজি জানান।  ফলে মঙ্গবার নির্ভয়ার চার ধর্ষকের একসঙ্গে ফাঁসি হওয়া নিয়ে আইনি জটিলতা রয়েই গেল। তবে অবশ্য নতুন করে প্রাণভিক্ষার আরজি জানিয়েছে আরেক দোষী অক্ষয়। প্রসঙ্গত, ৩ মার্চ, মঙ্গলবার সকাল ছ’টায় ২০১২ সালের ধর্ষণকাণ্ডে দোষী অক্ষয় সিং ঠাকুর, মুকেশ কুমার সিং, পবন কুমার গুপ্তা ও বিনয় শর্মার ফাঁসির নির্দেশ দিয়েছিল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট।

[আরও পড়ুন : আফগানিস্তানে শান্তি ফেরা নিয়ে সন্দেহ, মার্কিন সেনা অপসারণে চিন্তিত ভারত]

মৃত্যুদণ্ডের বদলে যাবজ্জীবন সাজা চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে পবন কুমার গুপ্তা। এ প্রসঙ্গে শনিবার সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছিল বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ এই মামলা শুনবেন। এদিনই আরও আরেক দোষী বিনয় শর্মার স্বাস্থ্যপরীক্ষায় মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে।

[আরও পড়ুন : ‘গোলি মারো’ মন্তব্য নিয়ে প্রশ্নে মেজাজ হারালেন অনুরাগ, সাংবাদিককে বললেন মিথ্যাবাদী]

প্রসঙ্গত, বিনয় মানসিকভাবে সুস্থ নয়, এমন দাবি করে আগেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন আইনজীবী এ পি সিং। তাঁর দাবি ছিল, বিনয় পরিবারের কাউকে চিনতে পারছে না। তার উন্নত চিকিৎসার প্রয়োজন রয়েছে। কিন্তু তিহার জেল কর্তৃপক্ষ আদালতে জানিয়েছিলেন, বিনয় সুস্থই আছে। বাড়িতে ফোন করে কথাও বলছে। ফলে বিনয়ের আইনজীবীর সেই আরজি খারিজ করে দেয় আদালত। এবার এ বিষয়ে মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ চেয়ে আদালতে জনস্বার্থ মামলা দায়ের হল। সবমিলিয়ে নির্ভয়া মামলায় নতুন করে আইনি জটিলতা তৈরি হয়েছে। ফলে ৩ মার্চও ওই চারজনের আদৌ ফাঁসি হবে কি না, তা নিয়ে দ্বন্দ্ব রয়েই গেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে