BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

জিএসটি তুলে নিলে দাম বাড়বে টিকার, মমতার চিঠির জবাবে দাবি নির্মলার

Published by: Arupkanti Bera |    Posted: May 9, 2021 9:15 pm|    Updated: May 9, 2021 9:15 pm

Nirmala Sitharaman has responded to a letter West Bengal CM Mamata Banerjee wrote to PM Narendra Modi । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) টিকা থেকে জিএসটি তুলে নিলে মানুষকে আরও বেশি দাম দিয়ে তা কিনতে হবে। আজ রবিবার পর পর টুইট করে এই দাবি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) করোনা টিকা, ওষুধ, অক্সিজেন কনসেন্ট্রেটর ও অন্যান্য চিকিৎসা সরঞ্জামে কর ছাড়ের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি লিখেছিলেন। সেই চিঠির জবাব দিতে গিয়ে ১৬টি টুইট করেন নির্মলা। তাতে তিনি ব্যাখ্যা দিয়েছেন, কেন টিকায় কর ধার্য করা হয়েছে। তাঁর দাবি টিকায় ৫ শতাংশ এবং ওষুধ, অক্সিজেনে ১২ শতাংশ কর চাপানো থাকলে এগুলির দাম নিয়ন্ত্রণে থাকবে।

[আরও পড়ুন: গাড়ির মধ্যে কি ধর্ষণ সম্ভব? হাই প্রোফাইল মামলায় প্রশ্ন গুজরাটের তদন্তকারী দলের, শুরু বিতর্ক]

পাশাপাশি করোনার চিকিৎসার জন্য যে যে জিনিসের উপর থেকে কর তুলে নেওয়া হয়েছে তারও তালিকা দিয়েছেন নির্মালা সীতারমণ। এই তালিকায় মোট ২৩টি জিনিস রয়েছে। আর এই কর তুলে নেওয়ার এই সিদ্ধান্ত গত ৩ মে নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

টিকার উপর ৫ শতাংশ এবং ওষুধ, অক্সিজেনে ১২ শতাংশ কর নেওয়া প্রসঙ্গে সীতারমণ টুইটে লিখেছেন, এর অর্ধেক কেন্দ্র এবং অর্ধেক রাজ্য পায়। শুথু তাই নয় কেন্দ্রের খাতে আসা সিজিএসটি-র ৪১ শতাংশও রাজ্যের কাছে যায়। তিনি হিসাব দিয়ে দেখিয়েছেন, যদি এ ক্ষেত্রে ১০০ টাকা কর আদায় হয় তবে তার ৭০ টাকা ৫০ পয়সা যায় রাজ্যের কাছে।

[আরও পড়ুন: গুজরাটে গোশালার ভিতরেই করোনা সেন্টার, রোগীর চিকিৎসায় খাওয়ানো হচ্ছে গোমূত্রের ওষুধ]

আগে সকালেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন। সেই চিঠির ছবিও পোস্ট করেছেন নির্মলা। মমতার সকালের চিঠির জবাব বিকেলেই টুইট করে দিয়ে দিলেন। এখন দেখার এর প্রেক্ষিতে রাজ্যের তরফে আর কোনও বক্তব্য উঠে আসে কিনা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement