২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পাঁচ বছর পরে ভারতে আর পেট্রল থাকবে না? গড়করির মন্তব্য ঘিরে চাঞ্চল্য

Published by: Anwesha Adhikary |    Posted: July 8, 2022 7:41 pm|    Updated: July 8, 2022 7:41 pm

Nitin Gadkari says, petrol usage won't be allowed in India after five years | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ বছর পরে দেশে আর পেট্রল থাকবে না! এমনই দাবি করেছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari)। তাঁকে সাম্মানিক ডক্টর অফ সায়েন্স ডিগ্রি দেওয়া হচ্ছে। সেই অনুষ্ঠানে গিয়েই এই মন্তব্য করেছেন গড়করি। এমনিতেই লাগাতার পেট্রলের (Petrol) দাম বাড়ছে দেশে। তার মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রীর মুখে এমন কথা শুনে স্বাভাবিক ভাবে অবাক আমজনতা। 

কেন দেশ থেকে উধাও হয়ে যাবে পেট্রল? আর পেট্রল শেষ হয়ে গেলে যানবাহন চলবে কী করে? উত্তর দিয়েছেন গড়করি নিজেই। তিনি জানিয়েছেন, মহারাষ্ট্রের বিদর্ভ জেলায় বায়ো ইথানল তৈরি হচ্ছে। সেই ইথানল ব্যবহার করে পরীক্ষামূলকভাবে যানবাহন চালানো হচ্ছে। প্রতি কেজি ৭০ টাকা দরে পাওয়া যাবে ইথানল। সেই সঙ্গেই কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, আগামী পাঁচ বছরে ভারতের পেট্রল শেষ হয়ে যাবে। তার ফলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার নিষিদ্ধ করে দেওয়া হবে ভারতে।

[আরও পড়ুন: বিদেশি অনুদান আইন লঙ্ঘনের অভিযোগ, অ্যামনেস্টিকে ৫১ কোটি টাকা জরিমানা ইডির]

দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে কৃষকদের, দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেছেন, “শুধুমাত্র খাদ্য উৎপাদন করে থেমে গেলেই চলবে না কৃষকদের। শক্তি উৎপাদন করতে হবে। কেবল ধান, গম, যব চাষ করে নিজেদের ভবিষ্যত বদলাতে পারে না।” মহারাষ্ট্রের একটি কৃষি বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার বিশেষ ডিগ্রি পেয়েছেন গড়করি। সেই অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়েই পেট্রল নিয়ে মন্তব্য করেছেন তিনি। 

প্রসঙ্গত, ভারতের বাজারে তেলের জোগান কমে যাওয়ার কারণে পেট্রল, ডিজেল ও জেট ফুয়েল অর্থাৎ বিমানের জ্বালানির রপ্তানিতে কর বসিয়েছে কেন্দ্রীয় সরকার। পেট্রল ও জেট ফুয়েলের রপ্তানিতে লিটার প্রতি ৬ টাকা কর বসছে। বিদেশে ডিজেল রপ্তানি করলে লিটার প্রতি ১৩ টাকা ট্যাক্স ধার্য করা হয়েছে। নতুন নিয়মে, এবার থেকে দেশে উৎপাদিত অপরিশোধিত তেলের ক্ষেত্রে প্রতি টন ২৩ হাজার ২৫০ টাকা অতিরিক্ত কর দিতে হবে তৈল সংস্থাগুলিকে। এই সিদ্ধান্তের ফলে দেশীয় বাজারে জ্বালানির জোগান বাড়বে ও মূল্য (Petrol Price Hike) কিছুটা নিয়ন্ত্রণে আসবে বলেই ধারণা বিশ্লেষকদের।

[আরও পড়ুন: বিজেপিকে ‘অগ্নিপথ’ খোঁচা, শিনজো আবের মৃত্যু নিয়েও রাজনীতি কংগ্রেসের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে