BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গাইডলাইন মেনে শীঘ্রই চালু হবে পরিবহণ পরিষেবা, জানালেন নীতীন গড়কড়ি

Published by: Sulaya Singha |    Posted: May 6, 2020 10:41 pm|    Updated: May 6, 2020 10:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের তৃতীয় দফায় কি আরও ছাড় অপেক্ষা করছে? নাকি ১৭ মে’র পরই স্বাভাবিক ছন্দে ফিরবে দেশ? বুধবার কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ির কথায় ইতিবাচক ইঙ্গিতই মিলল। তিনি জানান, শীঘ্রই দেশে পরিবহণ পরিষেবা চালু হবে।

এদিন বাস ও গাড়ি অপারেটর কনফেডারেশনের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। কোন কোন গাইডলাইন মেনে, কীভাবে পরিষেবা চালু করা সম্ভব- সেসব নিয়ে আলোচনা হয়। করোনা মোকাবিলায় লকডাউনের জেরে জোর ধাক্কা লেগেছে দেশের অর্থনীতিতে। এমন পরিস্থিতিতে যেমন ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে, তেমনই প্রয়োজনীয় পরিষেবাও মানুষকে দিতে হবে। সেই সঙ্গে প্রয়োজন দেশের অর্থনীতিকে চাঙ্গা করা। যা নিঃসন্দেহে বড় চ্যালেঞ্জ। সেই কারণেই বাস ও ট্যাক্সি পরিষেবা নতুন করে শুরু করার কথা ভাবা হচ্ছে। গড়কড়ি বলেন, “খুব তাড়াতাড়ি পরিবহণ পরিষেবা চালু করে দেওয়া হবে। তার জন্য থাকবে বিশেষ গাইডলাইন।” 

[আরও পড়ুন: পেট্রাপোলে ব্যবসা চালু করতে হবে রাজ্যকে, চিঠিতে কড়া হুঁশিয়ারি কেন্দ্রের]

কেন্দ্রীয় মন্ত্রী জানান, বাস ও গাড়ি চললে কেন্দ্রের দেওয়া নির্দেশিকা অবশ্যই মেনে চলতে হবে। মানতে হবে সোশ্যাল ডিসটেন্সিং। হাত ধোয়া কিংবা স্যানিটাইজ করা বাধ্যতামূলক। মুখে মাস্ক পরতে হবে। গড়কড়ির মতে, মানুষের মধ্যে করোনা আতঙ্ক রয়েছে। তাই চট করে বাসের মতো গণ পরিবহণ পরিষেবা অনেকেই এড়িয়ে চলতে চাইবেন। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হবে। তাঁর কথায়, “করোনার কোপে অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। তবে এটাকে আমরা আশীর্বাদ হিসেবেও ভাবতে পারি। কারণ আর কেউ চিনের সঙ্গে ব্যবসা করতে চায় না। জাপানের প্রধানমন্ত্রীও চিনের দিক থেকে মুখ ফিরিয়েছেন। ভারতের অর্থনীতি চাঙ্গা করার এটাই ভাল সুযোগ।” একই সঙ্গে ভিনরাজ্যে আটকে পড়াদের ফেরাতে দেশে বিমান ও ট্রেন পরিষেবাও দ্রুত চালু করা উচিত বলে মনে করছেন তিনি। 

অর্থনীতির হাল ফেরাতে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও দিনরাত কাজ করে চলেছেন, সে কথাও মনে করিয়ে দেন গড়কড়ি। উল্লেখ্য, লকডাউনের মধ্যেই খুলেছে মদের দোকান, স্পা, সেলুন। এবার বাসও চালু হবে কি না, সেটাই দেখার। তবে কবে পরিষেবা চালু হতে পারে, তা স্পষ্ট করেননি গড়কড়ি।  

[আরও পড়ুন: হিজবুল জঙ্গি নিকেশের পরেই রণক্ষেত্র অবন্তীপোরা, নিরাপত্তারক্ষীদের গাড়ি ভাঙল পাথরবাজরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement