১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

দেখা করার জন্য আবেদনই জানাননি কেউ, শাহ-শাহিনবাগ সাক্ষাৎ নিয়ে অনিশ্চয়তা

Published by: Sucheta Sengupta |    Posted: February 16, 2020 12:06 pm|    Updated: February 16, 2020 12:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদৌ কি দেখা হবে? নিজেদের আশঙ্কার কথা, আবেদনের কথা তাঁকে বুঝিয়ে বলতে পারবেন? তিনি কি সময় দেবেন আন্দোলনকারীদের মতামত শোনার? অমিত শাহ এবং শাহিনবাগ আন্দোলনকারী সাক্ষাতের একেবারে প্রাকমুহূর্তে এই সব প্রশ্ন সামনে চলে আসছে। কারণ একটাই, এখনও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করার জন্য শাহিনবাগের আন্দোলনকারীরা এখনও পর্যন্ত কোনও আবেদন জানাননি বলে দাবি মন্ত্রকের। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, আজ এরকম কোনও সাক্ষাৎপর্ব অমিত শাহর কর্মসূচিতে নেই।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় গত ডিসেম্বর থেকে দিল্লির শাহিনবাগে চলছে প্রতিবাদ। আইনটি প্রত্যাহারের দাবিতে টানা অবস্থান বিক্ষোভে শামিল স্থানীয় মহিলারা। তাঁদের দাবি ছিল যে নরেন্দ্র মোদি কিংবা অমিত শাহ সময় দিন, তাঁরা নিজেদের মতামত প্রকাশ করবেন। আলোচনার মাধ্যমে নিজেদের আশঙ্কার কথা বুঝিয়ে বলবেন। শেষমেশ সেই আলোচনার রাস্তা খুলে দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। রাজি হয়েছিলেন আলোচনায় বসতে।

[আরও পড়ুন: বিরোধিতা বা ভিন্নমত হল গণতন্ত্রের ‘সেফটি ভালভ’, বলছেন সুপ্রিম কোর্টের বিচারপতি চন্দ্রচূড়]

সেইমতো আজ শাহিনবাগের এক প্রতিনিধিদলের যাওয়ার কথা অমিত শাহর সঙ্গে দেখা করতে। শাহিনবাগের প্রতিবাদী বছর ছিয়াত্তরের ‘দাদি’ বললেন, “আমরা এখান থেকে অমিত শাহর বাসভবন পর্যন্ত মিছিল করে যাব। সকলকে সাক্ষী রেখে আমরা কথা বলব। আমরা বলব যে CAA-NRC প্রত্যাহারে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে।” রবিবার দুপুর ২ টো নাগাদ সাক্ষাতের নির্ধারিত সময়। কিন্তু তারই আগে ঘনিয়ে উঠল অনিশ্চয়তা।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আজ দুপুরে অমিত শাহর সঙ্গে দেখা করতে চেয়ে শাহিনবাগের কোনও আন্দোলনকারী আবেদন জানাননি। সেকথা মেনে নিয়ে আন্দোলনকারীরা জানাচ্ছেন, তাঁরা মিছিল করে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে যাবেন। তারপরই দেখা করার জন্য আবেদন জানাবেন। তাতে যদি সাক্ষাৎ হয় তো হবে, নয়ত ফের তাঁরা দেখা করার জন্য অপেক্ষা করবেন। ফলে আজ শাহ-শাহিনবাগ আন্দোলনকারী সাক্ষাৎ নিয়ে শেষ মুহূর্তে চূড়ান্ত অনিশ্চয়তা দেখা দিল।

[আরও পড়ুন: ‘বিরিয়ানি খাইয়ে আন্দোলন চলে না’, শাহিনবাগ নিয়ে কড়া জবাব অভিনেত্রী রত্না পাঠকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement