BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুসলিমদের সংরক্ষণ নিয়ে ফাটল মহারাষ্ট্রের জোট সরকারে! শিব সেনা-NCP দ্বন্দ্ব শুরু

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 2, 2020 12:46 pm|    Updated: March 2, 2020 1:02 pm

No discussion on Muslim quota in Maharashtra: Shiv Sena

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস কয়েকের মধ্যেই মহারাষ্ট্রের জোট সরকারের অন্দরে শুরু কোন্দল। রাজ্যের মুসলিমদের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ৫ শতাংশ সংরক্ষণ করার আরজি জানিয়ে সংসদে বিল পাশ করার প্রস্তাব রাখেন এনসিপি নেতারা। তবে জোট সরকার সেই বিলের কথা অস্বীকার করে জানায়, তারা সেই বিল সংক্রান্ত কোনও তথ্যই জানে না। জোট সরকারের এই সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিশ্ব হিন্দু পরিষদ(VHP)। শিব সেনা, এনসিপি ও কংগ্রেসের এই জোট সরকারের সিদ্ধান্তেরও বিরোধিতা করে ভিএইচপি।

শনিবার বিশ্ব হিন্দু পরিষদ জানায়, “মহারাষ্ট্রের জোট সরকারের ধর্মভিত্তিক এই সংরক্ষণ করার কোনও প্রয়োজন নেই। শিব সেনা কেন, কোনও সরকারেরই মুসলমানদের তোষামোদের জন্য কোনও সংরক্ষণ করা উচিত নয়।” বিশ্ব হিন্দু পরিষদের পালটা হিসেবে রবিবার শিব সেনা টুইট করে জানায়, “এই বিষয় নিয়ে কোনও আলোচনাই হয়নি।” রাজ্যের মন্ত্রী ও এনসিপি নেতা নবাব মালিক বলেন, “আদালতের আদেশ থাকা সত্ত্বেও মহারাষ্ট্রের পূর্বতন সরকার মুসলিমদের এই সংরক্ষণ নিয়ে মাথা ঘামায়নি। তবে চলতি অধিবেশনের শেষে আমরা মুসলিমদের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ৫ শতাংশ সংরক্ষণ করার চেষ্টা করব।”

[আরও পড়ুন:নির্ভয়ার ধর্ষক পবনের রায় সংশোধনীর আরজি খারিজ, ফাঁসি নিয়ে অনিশ্চয়তা বহাল]

গত বছর মারাঠা শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে মুসলিমদের জন্য কিছুটা সংরক্ষণ ছিলই। তাতে আরও ৫ শতাংশ জুড়ে গেলে চাকরি-সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে তাঁদের রাস্তা আরও মসৃণ হবে। তবে মহারাষ্ট্রে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে বিশ্ব হিন্দু পরিষদ ও বিজেপির হাত শক্ত করে ধরতে এগিয়ে আসছে এমএনএস (Maharasthriya Nabanirman Sena)। শহরে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করলে তাদের পুরস্কার করার কথাও ঘোষণা করে তারা। ২০১৯-এর নভেম্বরে “মহা বিকাশ অগাড়ি” নামে জোট সরকার গঠিত হয় শিব সেনা-এনিসিপি-কংগ্রেসের হাত ধরে। 

[আরও পড়ুন:আফগানিস্তানে শান্তি ফেরা নিয়ে সন্দেহ, মার্কিন সেনা অপসারণে চিন্তিত ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে